বাসস দেশ-২৭ : শিশু শ্রমের নেতিবাচক দিক সম্পর্কে সবাইকে আরো বেশি সোচ্চার ও সচেতন হওয়ার আহ্বান

279

বাসস দেশ-২৭
শিশু-শ্রম-মতবিনিময়
শিশু শ্রমের নেতিবাচক দিক সম্পর্কে সবাইকে আরো বেশি সোচ্চার ও সচেতন হওয়ার আহ্বান
ঢাকা, ২৮ অক্টোবর, ২০১৯ (বাসস) : দেশের ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন ও শিশু শ্রমের নেতিবাচক দিক সম্পর্কে সবাইকে আরো বেশি সোচ্চার ও সচেতন হওয়ার আহবান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুজিবুল হক এমপি।
আজ সকালে রাজধানীর গুলশানে একটি হোটেলে গৃহকর্মী ও পরিবহন ক্ষেত্রে বেইস লাইন সার্ভের ফলাফল প্রকাশ উপলক্ষে এক মতবিনিময় সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এই আহবান জানান।
চাইল্ড ফান্ড কোরিয়ার আর্থিক সহায়তায় এডুকো দুই বৎসর মেয়াদী অপশনস ফর ডিগনিটি অফ হিউম্যান বিং বাই ইনফ্লুইনসিং কি এ্যাকটরস টু রিফর্ম (অধিকার) আয়োজিত সেমিনারে বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ আজিমুদ্দিন বিশ্বাস, এডুকো’র কান্ট্রি ডাইরেক্টর জনি এম সরকার প্রমুখ।
চাইল্ড প্রোটেকশন স্পেশালিষ্ট এবং স্টাডি টিম লিডার শরফুদ্দিন খান জরিপের ফলাফল উপস্থাপন করে এক প্রতিবেদনে বলেন, রাজধানীর পরিবহণ ক্ষেত্রে শিশুদের বেশিরভাগ ঢাকা শহরে হিউম্যান হলার-এ কাজ করতে দেখা যায়। ঢাকায় হিউম্যান হলার গুলোর ৩১টি রুট রয়েছে যার মধ্যে প্রায় ১৬৪২টি হিউম্যান হলার প্রতিদিন চলাচল করে। এতে প্রায় ১ হাজার ৬৮ জন শিশু শ্রমিককে হিউম্যান হলারের সাহায্যকারী হিসেবে কাজ করতে দেখা গেছে।
বাসস/সবি/এমএআর/২০১৫/-অমি