এসডিজি বাস্তবায়নে সরকার দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ : পরিকল্পনামন্ত্রী

208

ঢাকা, ২৮ অক্টোবর, ২০১৯ (বাসস) : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বিশ্বব্যাপী সার্বজনিন একটি চুক্তি হিসেবে এসডিজি বাস্তবায়নে সরকার দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।
তিনি বলেন, সারাবিশে^ জলবায়ুর নেতিবাচক পরিবর্তন লক্ষণ করা যাচ্ছে। যা পৃথিবীর জন্য মারাত্মক হুমকিস্বরুপ। এই পরিবর্তন মোকাবিলার জন্য আমাদের টেকসই উন্নয়ন করতে হবে।
পরিকল্পনামন্ত্রী আরো বলেন, প্রকৃতিকে ধ্বংস করে উন্নয়ন করা যাবে না। জলবায়ু পরিবর্তনে বড় দেশগুলো যেসব প্রতিশ্রুতি দিয়েছিল তারা তা রক্ষা করেনি। কিন্তু আমরা এই কাজ করে যাব।
এম এ মান্নান আজ রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ইংরেজি দৈনিক বাংলাদেশ পোস্ট’র উদ্যোগে আয়োজিত ‘এসডিজি অর্জনে চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বাংলাদেশ পোস্ট’র সম্পাদক শরীফ শাহাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদূত মুহাম্মদ জমির ও জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।
এম এ মান্নান বলেন ‘আমাদের প্রধানমন্ত্রীর মূল বার্তা হলো কেউ এসডিজি বাস্তবায়ন না করলেও আমরা এটা একা করবো। কেউ আসলে তাকে স্বাগত জানাবো। আমাদের মাথাপিছু আয় বেড়েছে। এজন্য আমরা এসডিজি বাস্তবায়নে ব্যয়ও করতে পারছি। এসডিজি বাস্তবায়নে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। প্রতিনিয়ত এখানে বাড়তি সম্পদ ব্যয় করবো।’
তিনি বলেন, ‘ আমরা বিভিন্ন মন্ত্রণালয়ের এসডিজি বাস্তবায়নের কাজ নিয়মিত ট্রেকিং করছি। পদ্মা সেতুর মতো বলতে চাই, কেউ আসলেও এটা আমরা করবো, না আসলেও এটা করবো।’
মুহাম্মদ জমির বলেন, এসডিজি বাস্তবায়নে সবাইকে সমান সুযোগ পেতে হবে। স্যোসাল মিডিয়ার কারণে আমাদের পারিবারিক বন্ধন নষ্ট হয়ে যাচ্ছে। এটাকে আরও বেশি দৃঢ় করতে হবে। নৈতিক মূল্যবোধ জাগ্রত করতে হবে। না হলে ন্যায় বিচার নিশ্চিত করা সম্ভব নয়। এজন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করা দরকার। অন্যথায় এসডিজি বাস্তবায়ন করা কঠিন হয়ে দাড়াবে।
কাজী রিয়াজুল হক বলেন ‘এসডিজিতে আমাদের অভূতপূর্ব সাফল্যের শক্তি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজি বাস্তবায়নের কাজ শুরু করেছেন। এসডিজিতে যে ১৬৯ টি টার্গেট রয়েছে তা বাস্তবায়ন করতে হলে সবাইকে এর সঙ্গে সম্পৃক্ত করতে হবে।
তিনি বলেন, ‘দুর্নীতি দমনে প্রধানমন্ত্রী শক্ত হাতে যে শুদ্ধি অভিযান শুরু করেছেন। এ অভিযানে প্রধানমন্ত্রীকে সহযোগিতা করতে হবে। তা না হলে এই অর্জন ধরে রাখা সম্ভব হবে না।’
তিনি আরো বলেন ‘নারীদের অধিকার নিশ্চিত করে সব ধরনের নির্যাতন বন্ধ করতে হবে। আমরা হিজরা ও প্রতিবন্ধীদের মূল শ্রোতধারায় নিতে পারছি না। এসডিজি বাস্তবায়নে এই কাজটি করা খুবই জরুরী।’