বাসস ক্রীড়া-৯ : ৭ গোলের জয় নিয়ে জুভেন্টাসের সঙ্গে ব্যবধান কমাল আটলান্টা

144

বাসস ক্রীড়া-৯
ফুটবল-সিরিএ-আটলান্টা
৭ গোলের জয় নিয়ে জুভেন্টাসের সঙ্গে ব্যবধান কমাল আটলান্টা
মিলান, ২৮ অক্টোবর ২০১৯ (বাসস/এএফপি) : লুইস মুরিয়ালের হ্যাটট্রিকে চ্যাম্পিয়ন্স লীগের ব্যর্থতাকে কাটিয়ে উঠেছে আটলান্টা। গতকাল সিরি -এ লীগে ১০ জনের উদিনেসকে ৭-১ গোলের বিশাল ব্যবধানে পরাজিত করে শীর্ষ ক্লাব জুভেন্টাসের সঙ্গে ব্যবধান কমাতে সক্ষম হয়েছে তারা। রেববারের এই জয়ে জুভেন্টাসের সঙ্গে তিন পয়েন্টের ব্যবধানে চলে এসেছে আটলান্টা।
এই মুহূর্তে লীগের ৯ ম্যাচে অংশ নেয়া জিয়ান পিয়েরো গ্যাসপিরিনির শিষ্যরা ২০ পয়েন্ট সংগ্রহ করে ইতালীয় এই শীর্ষ লীগের পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে রয়েছে। যা তালিকার দ্বিতীয় স্থানে থাকা ইন্টার মিলানের চেয়ে ২ পয়েন্ট কম ও চতুর্থ স্থান ধারী নাপোলির চেয়ে তিন পয়েন্ট বেশি। এদিন তালিকার নীচের সারির ক্লাব এসপিএএলের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে নাপোলি।
গত শনিবার লেচ্চের সঙ্গে ১-১ গোলে ড্র করা সত্ত্বেও পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। তাদের সঙ্গে শিরোপার প্রতিদ্বন্দ্বিতায় থাকা এ্যাটনিও কনটের ইন্টার মিলানও একই রাতে ২-২ গোলে ড্র করেছে পারমার সঙ্গে।
এদিকে এডিন ডেকো ও নিকোলো জানিয়লোর গোলে এসি মিলানকে ২-১ ব্যবধানে হারিয়ে নাপোলির সঙ্গে এক পয়েন্টের ব্যবধান রচনা করে পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে উঠে এসেছে রোমা। ফলে ফের সংকটে পড়ে গেছে এসি মিলান।
নগর প্রতিপক্ষ ল্যাৎসিও পিছুু নিয়েছে রোমার। লীগের শীর্ষ গোলদাতা সিরো ইমোবিলের জয়সূচক গোলে ফিয়োরেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে তালিকার ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছে তারা। গ্যাসপিরিনি বলেন, সিরি এ লীগে ৯ ম্যাচে রেকর্ড ২৮ গোল করা তার দলের শীর্ষ গোলদাতা এখনো ম্যানচেস্টার সিটির কাছে ৫-১ গোলের পরাজয়ের যন্ত্রণায় কাতর। চ্যাম্পিয়ন্স লীগে এটি ছিল তাদের তৃতীয় হার।
তিনি বলেন, ‘চ্যাম্পিয়ন্স লীগে আমরা অভিজ্ঞতা সঞ্চয় করার চেষ্টা করছি। আর ওই অভিজ্ঞতা কঠিন পরিস্থিতি থেকে লড়াইয়ের মাধ্যমে ফিরে এসে আমাদেরকে সিরি এ লীগে অপেক্ষাকৃত ভাল করতে সহায়তা করছে। যেমন আজও আমরা পিছিয়ে পড়ে আবার লড়াইয়ে ফিরেছি। আমরা নিজেদের নিয়ে বিভ্রান্ত নই। এখনো সূচনা লগ্ন। মাত্র নয় রাউন্ড খেলা হয়েছে।’
গতকাল ১২ মিনিটেই পিছিয়ে পড়েছিল আটলান্টা। স্টেফানো ওকাকার মৌসুমের প্রথম এ্যাওয়ে গোলে বেরগামোর দলকে টানা জয়ের পথেই নিয়ে যাবার ইঙ্গিত দিচ্ছিল। তবে ২১ মিনিটের সময় স্লোভানিয় তারকা জসিপ ইলিসিস মার্টেন ডি রুনের ক্রসের বলকে গোলে পরিণত করে আটলান্টাকে সমতায় ফিরিয়ে আনেন। এরপর ইলিসিসকে অন্যায়ভাবে ফেলে দিয়ে দ্বিতীয় হলুদ কার্ডের বিপরীতে লাল কার্ড নিয়ে নিকোলাস অপকু মাঠ ছাড়লে একপেশে হয়ে যায় ম্যাচটি।
এসময় পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন হ্যাটট্রিক ম্যান মুরিয়াল। বিরতির আগেই নিজের দ্বিতীয় গোলের দেখা পান ইলিসিস। ফলে ৩-১ গোলের লীড নিয়ে বিরতিতে যায় আটলান্টা। বিরতির পরপরই ৪৭ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন মুরিয়াল (৪-১)। ৫২ মিনিটে মারিও পাসালিক গোল করে ব্যবধানকে ৫-১ এ নিয়ে যান। ৭৫ মিনিটে পেনাল্টি থেকে ফের গোল করে নিজের হ্যাট্রিক পূরণ করেন মুরিয়াল। শেষ বাঁশি বাজার ৭ মিনিট আগে অভিষেক ম্যাচে গোল করে উদিনেসের কফিনে শেষ পেরেকটি ঠুঁকে দেন ১৭ বছর বয়সি আইভরিয়ান ফরোয়ার্ড আমাদ দিয়ালো। বর্তমানে পয়েন্ট তালিকার ১৩তম স্থানে থাকা উদিনেস অবনমন পয়েন্ট থেকে মাত্র তিন পয়েন্টের দূরত্বে রয়েছে।
রোববার অনুষ্ঠিত ইতালীয় লীগের অন্য ম্যাচে বলগনা ২-১ গোলে সাম্পদরিয়াকে এবং জেনোয়া ৩-১ গোলে ব্রসচিয়াকে হারিয়েছে। এছাড়া ১-১ গোলে ড্র হয়েছে তুরিনো ও কাগলিয়ারির মধ্যকার ম্যাচটি।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৪৫/স্বব