উপকরণ নয় এমন পণ্য ও সেবার তালিকা প্রকাশ করল এনবিআর

271

ঢাকা, ২৮ অক্টোবর, ২০১৯ (বাসস) : উপকরণ কর রেয়াত গ্রহণের ক্ষেত্রে বিদ্যমান জটিলতা নিরসনে কোন কোন পণ্য বা সেবা উপকরণ হিসেবে বিবেচিত হবে না সেসব পণ্য ও সেবাসমূহের তালিকা প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
গত শনিবার এনবিআর এ সংক্রান্ত একটি এসআরও জারি করে।
এনবিআরের নির্দেশনা অনুযায়ী, যেসব পণ্য বা সেবা উপকরণ হিসেবে বিবেচ্য হবে না সেসব পণ্য বা সেবার ক্ষেত্রে নিয়ম অনুযায়ী মূল্য সংযোজন কর (মূসক) প্রদান করতে হবে। এসব পণ্য বা সেবাসমূহ হলো-ভূমি, ইমারত, দালানকোঠা বা অবকাঠামো বা স্থাপনা নির্মাণ, সুষমীকরণ, আধুনিকীকরণ, প্রতিস্থাপন, সম্প্রসারণ, পুনঃসংস্করণ ও মেরামতকরণ। এছাড়া সকল প্রকার আসবাবপত্র, অফিস সাপ্লাই, স্টেশনারি দ্রব্যাদি, রেফ্রিজারেটর ও ফ্রিজার, এয়ারকন্ডিশনার, ফ্যান, আলোক সরাঞ্জম, জেনারেটর ক্রয় বা মেরামতকরণ, ইন্টেরিয়র ডিজাইন, স্থাপত্য পরিকল্পনা ও নকশা, যানবাহন ভাড়া ও লীজ গ্রহণ।
এর পাশাপাশি ভ্রমণ, আপ্যায়ন, কর্মচারী কল্যাণ, উন্নয়নমূলক কাজ ও এর সাথে সংশ্লিষ্ট পণ্য ও সেবাসমূহ এবং ব্যবসা প্রতিষ্ঠানের প্রাঙ্গণ,অফিস, শো-রুম বা অনুরুপক্ষেত্রের ভাড়া গ্রহণ। তবে এসব পণ্য বা সেবা ব্যবসা পরিচালনার ক্ষেত্রে বিক্রয়, বিনিময় বা প্রকারান্তরে হস্তান্তরের উদ্দেশ্যে আমদানিকৃত, ক্রয়, অর্জিত বা অন্য কোনভাবে সংগৃহীত পণ্য ‘উপকরণ’ হিসেবে গণ্য হবে।
উল্লেখ্য, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ তে উপকরণ করের সংজ্ঞা দেয়া থাকলেও মাঠ পর্যায়ে উপকরণ কর রেয়াত গ্রহণের ক্ষেত্রে জটিলতা রয়ে গেছে। এর প্রেক্ষিত্রে এনবিআর কোন কোন পণ্য বা সেবা উপকরণ হিসেবে বিবেচ্য হবে না সেটির তালিকা প্রকাশ করলো।