জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অডিট আপত্তির দ্রুত নিষ্পত্তির পরামর্শ

197

ঢাকা, ২৮ অক্টোবর, ২০১৯ (বাসস) : সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় স্থানীয় সরকার বিভাগের অধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ২০০৮ থেকে ২০১০ অর্থ বছরের অডিট আপত্তির অর্থ আদায় করে দ্রুত সরকারি কোষাগারে জমা দিয়ে আপত্তিসমূহ নিষ্পত্তির পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য আবুল কালাম আজাদ, মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, জহিরুল হক ভূঞা মোহন, মনজুর হোসেন, আহসানুল ইসলাম (টিটু), মুস্তফা লুৎফুল্লাহ ও ওয়াসিকা আয়েশা খান সভায় অংশগ্রহণ করেন।
সভায় অডিট অধিদপ্তর প্রণীত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের অধীনস্থ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর ২০০৮-২০০৯, ২০০৯-২০১০ ও এর পূর্ববর্তী অর্থ বছরের হিসাব সম্পর্কিত বংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর বার্ষিক অডিট রিপোটে অন্তর্ভুক্ত ১৫টি অডিট আপত্তির ওপর আলোচনা করা হয়।
সভায় জানানো হয় বিভিন্ন খাতে অপরিকল্পিত ব্যয়, অবহেলা, অনিয়ম ও তহবিল আত্মসাতের কারণে সরকারের ২১ কোটি ৮৬ লাখ ৯৬ হাজার ৫৮৯ টাকা ক্ষতি হয়েছে। এ ব্যাপারে অধিকতর তদন্তের স্বার্থে মন্ত্রণালয়, অডিট অধিদপ্তর ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রতিনিধির সমন্বয়ে টেকনিক্যাল কমিটি গঠন করে কমিটিতে রিপোর্ট পেশ করার পরামর্শ দেয়া হয়।
এছাড়া সভায় অডিট আপত্তির ৫টি নিষ্পত্তির সিদ্ধান্ত নেয়া হয়। বাকি অডিট আপত্তির সাথে জড়িত আদায় যোগ্য অর্থ আদায় করে দ্রুত সরকারি কোষাগারে জমা দেয়ার পরামর্শ দেয়া হয়। সাথে সাথে এসব অনিয়মের সাথে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ি ব্যবস্থা নিতেও কািমটির পক্ষ থেকে সুপারিশ করা হয়।
সভায় মন্ত্রণালয়, সংশ্লিষ্ট অধিদপ্তরর এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।