বাসস দেশ-৩৪ : সিশেলস বাংলাদেশ থেকে কর্মী নিবে : চুক্তি স্বাক্ষর

223

বাসস দেশ-৩৪
সিশেলস-চুক্তি
সিশেলস বাংলাদেশ থেকে কর্মী নিবে : চুক্তি স্বাক্ষর
ঢাকা, ২৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : পূর্ব আফ্রিকার দেশ সিশেলসে বাংলাদেশী কর্মী নিয়োগের নিষেধাজ্ঞা প্রত্যাহারিত হয়েছে।
অতিসম্প্রতি বাংলাদেশ ও সিশেলসের সরকারের মধ্যে জনশক্তি প্রেরণ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরের পর বাংলাদেশী কর্মী নিয়োগের ওপর সেদেশের আরোপিত নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবেই প্রত্যাহারিত হয়।
গত ২১ আগস্ট সিশেলসের রাজধানী ভিক্টোরিয়ায় এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে সেদেশে বাংলাদেশী জনশক্তি প্রেরণ সম্পর্র্কিত চুক্তিটি স্বাক্ষরিত হয়।
এ চুক্তিতে নিজ-নিজ সরকারের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং সিশেলস সরকারের এমপ্লয়মেন্ট, ইমিগ্রেশন ও সিভিল স্ট্যাটাস মন্ত্রণালয়ের মন্ত্রী মিজ মারিয়াম তেলেমাক।
উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবর মাসে সিশেলস সরকার বাংলাদেশ থেকে কর্মী নেয়া সাময়িক বন্ধ রাখে। পরবর্তীতে উচ্চ অভিবাসন ব্যয় হ্রাসসহ সুশৃংখল ও কাঠামোবদ্ধ একটি প্রক্রিয়ায় সিশেলসে কর্মী প্রেরণের লক্ষ্যে বাংলাদেশ এবং সিশেলস উভয় দেশই শ্রম সহায়তা চুক্তি সম্পাদনের বিষয়ে আগ্রহ ব্যক্ত করে। এরই ধারাবাহিকতায় এ চুক্তি স্বাক্ষরিত হলো।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী দেশে ফিরে আজ রোববার বিকেল ৩টায় ইস্কাটন গার্ডেনে প্রবাসী কল্যাণ ভবনে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন।
তিনি জানান, চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উভয় দেশ এই আশা ব্যক্ত করেছে যে, এ চুক্তি স্বাক্ষরের ফলে দু’দেশের মধ্যে শ্রম বাজারসহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও দ্বিপাক্ষিক সহযোগিতার নতুন দ্বার উন্মোচিত হবে।
স্বাক্ষরিত চুক্তির আওতায় বাংলাদেশ পক্ষে শুধুমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন/সরকারি রিক্রুটমেন্ট এজেন্ট হিসেবে বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) সিশেলসে এ কর্মী রিক্রুটমেন্ট প্রক্রিয়া সম্পাদন করবে।
বাসস/সবি/জেডআরএম/১৯২৫/-এইচএন