বাসস দেশ-৩১ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অনেক অর্জন রয়েছে : পরিকল্পনামন্ত্রী

135

বাসস দেশ-৩১
পরিকল্পনামন্ত্রী-অভিজ্ঞতা-বিনিময়-সভা
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অনেক অর্জন রয়েছে : পরিকল্পনামন্ত্রী
ঢাকা, ২৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের (বাংলাদেশ) অনেক অর্জন রয়েছে এবং সেই অর্জন ধরে রাখতে হবে। আর অর্জন ধরে রাখতে হলে সামাজিক স্থিতিশীলতা বজায় রাখা প্রয়োজন। তিনি সামাজিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য সকলে মিলে কাজ করার আহ্বান জানিয়েছেন।
আজ রোববার ডেইলি স্টার ভবনের এ.এস. মাহমুদ সেমিনার হলে আন্তর্জাতিক স্বেচ্ছাব্রতী সংস্থা দি হাঙ্গার প্রজেক্ট এর উদ্যোগে ‘সামাজিক কার্যক্রমে স্বেচ্ছাব্রতী নাগরিক নেতৃত্ব শক্তিশালীকরণ’ প্রকল্পের উপর এক অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।
অনুষ্ঠানে ইন্সটিটিউট ফর ইনক্লুসিভ ফাইন্যান্স এন্ড ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক ড. মোস্তাফা কে মুজেরি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. কাজী মারুফুল হাসান, প্রকল্প সমন্বয়কারী জ সিদ্দীকি রুবেল, গবেষক আবু আলা মাহমুদ হাসান প্রমুখ বক্তৃতা করেন। দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এবং গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ড. বদিউল আলম মজুমদার সভায় সভাপতিত্ব করেন।
এছাড়াও সভায় বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
মন্ত্রী এম এ মান্নান বলেন, ‘দারিদ্র মোকাবিলার জন্য সমাজে নানা জন নানাভাবে কাজ করছে। দারিদ্র দূরীকরণ সরকারের প্রধান এজেন্ডা। দারিদ্র মোকাবিলা করার জন্য সরকার চেষ্টা করে যাচ্ছে। দারিদ্রের ডানা কিছুটা কাটা গিয়েছে।’
পরিকল্পনা মন্ত্রী সমাজের সমস্যা সমাধানের জন্য প্রধান শক্তি হচ্ছে সরকার উল্লেখ করে বলেন, ‘সরকার এই লক্ষ্যে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে। সরকার সামজিক নিরপত্তা বলয়ের (সোশাল সেফটি নেট) জন্যও অনেক অর্থ ব্যয় করছে। সেফটি নেটের কিছু ত্রুটি আছে সেটা আমারা সমাধানের চেষ্টা করছি। এখানে সোশাল ক্যাপিটাল বা সামজিক স¤পদের কথা বলা হচ্ছে। সামাজিক স¤পদ পরিমাপ করা যায় না, কিন্তু রাষ্ট্রীয় স¤পদ পরিমাপ করা যায়। সকলে মিলে সেটা নায্যভাবে ব্যবহার করতে হবে।’
প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করা হয়।
বাসস/সবি/এমএন/১৯০৫/শআ