বাসস দেশ-৩০ : অপ্রয়োজনীয় বিদেশ সফর নিরুৎসাহিত করতে পদক্ষেপ নেয়ার সুপারিশ

132

বাসস দেশ-৩০
কমিটি- বিদ্যুৎ
অপ্রয়োজনীয় বিদেশ সফর নিরুৎসাহিত করতে পদক্ষেপ নেয়ার সুপারিশ
ঢাকা, ২৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সরকারী অর্থের অপচয় রোধে অপ্রয়োজনীয় বিদেশ সফর নিরুৎসাহিত করতে মন্ত্রণালয়কে পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি মোঃ শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিদেশ সফরের পর একটি প্রতিবেদন নিজ নিজ সংস্থায় উপস্থাপনের পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য মোঃ আবু জাহির, মোঃ আছলাম হোসেন সওদাগর, মোছাঃ খালেদা খানম এবং বেগম নার্গিস রহমান সভায় অংশগ্রহণ করেন।
সভায় দেশের জ্বালানী তেল সরবরাহে পাইপলাইন নির্মাণ সম্পর্কিত ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন, চট্টগ্রাম হতে ঢাকা পর্যন্ত পাইপলাইনে জ্বালানী তেল পরিবহন এবং জেটএ-১ পাইপলাইন ফ্রম পিতলগঞ্জ (নিয়ার কাঞ্চন ব্রিজ) টু কুর্মিটোলা এভিয়েশন ডিপো(কেডিএ) ইনক্লুডিং পাম্পিং ফ্যাসিলিটিজ শীর্ষক ৩টি প্রকল্প বাস্তবায়নের আগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় তিনটি প্রকল্পের মেয়াদ বৃদ্ধিকে প্রকল্প বাস্তবায়নের নেতিবাচক দিক হিসেবে উল্লেখ করা হয়। সরকারী অর্থের সাশ্রয় এবং অতিরিক্ত ব্যয় রোধে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের পরামর্শ দেয়া হয়। পাশাপাশি শুধু আন্তরিকতা নয় দক্ষতার সাথে প্রকল্পের ডিপিপি প্রণয়নের সুপারিশ করা হয়।
ক্রমবর্ধমান জ্বালানীর চাহিদা পূরণে আঞ্চলিক জ্বালানী সহযোগিতা জোরদার সম্পর্কে সভায় আলোচনা করা হয়। প্রয়োজনে মায়নমার থেকে সাশ্রয়ী মূল্যে গ্যাস আমদানী করা যায় কিনা তার সম্ভাব্যতা যাচাই করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
এছাড়াও সভায় দেশীয় উৎস থেকে গ্যাস উৎপাদনের উদ্যোগ অব্যাহত রাখতে মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের চলমান প্রকল্প হতে বিগত ৩ বছরে কর্মকর্তাদের বিদেশ সফরের বিবরণ এবং সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়নে এ সফরের প্রভাব নিয়ে আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, এ বিভাগের ১০টি সংস্থা থেকে বিগত ৩ বছরে মোট ৪৫১ জন বিদেশ সফর করেছেন।
বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯০৩/-শআ