মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের উদ্যোগে ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন শুরু

157

ঢাকা, ২৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের উদ্যোগে ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন শুরু হয়েছে। ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ এন্ড এক্সচেঞ্জ (ডিআরইই) বাংলাদেশ ২০১৯ হচ্ছে একটি ভূমিকম্প দুর্যোগ বিষয়ক অনুশীলন যা ২০১০ সাল হতে বাংলাদেশে পরিচালিত হচ্ছে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও ইউএস আর্মি প্যাসিফিক-এর যৌথ উদ্যোগে অনুশীলনটি অনুষ্ঠিত হচ্ছে।
আজ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান এমপি প্রধান অতিথি হিসেবে ডিআরইই বাংলাদেশ ২০১৯ উদ্বোধন করেছেন। আজ ঢাকায় আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।
এই অনুশীলনের মুল উদ্দেশ্যসমূহ সম্পর্কে আইএসপিআর জানিয়েছে, ভূমিকম্প মোকাবেলায় সার্চ এন্ড রেসকিউ, কমিউনিকেশন, মেডিকেল, শেল্টার, রিলিফ কার্যক্রম ইত্যাদির আলোকে ডিজাস্টার ইনসিডেন্ট ম্যানেজমেন্ট টিম (ডিআইএমটি) প্রতিষ্ঠার মাধ্যমে নিজস্ব সক্ষমতা যাচাই এবং মজবুত করা, দুর্যোগ মোকাবেলায় আন্তর্জাতিক যন্ত্রপাতি সম্পর্কে জ্ঞান ও অনুশীলন বৃদ্ধি করার মাধ্যমে আন্তর্জাতিক ব্যবস্থাসমূহ জাতীয় ব্যবস্থার সাথে একীভূত করণের প্রয়াস নেয়া এবং অনুরূপ অনুশীলন যাতে বিভাগীয় দপ্তরের পরিকল্পনাকারী বা দুর্যোগ সমন¡য়কারী (সামরিক ও অসামরিক) স্থানীয় পর্যায়ে আয়োজন করতে পারে তার প্রশিক্ষণ প্রদান করা।
ডিআরইই এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভূমিকম্প দুর্যোগ সংক্রান্ত বৃহত্তম অনুশীলন। অনুশীলনটি ২৭ অক্টোবর ২০১৯ হতে ৩১ অক্টোবর ২০১৯ তারিখ পর্যন্ত একযোগে ঢাকা ও রংপুরে অনুষ্ঠিত হবে। এ বছর ডিআরইই এর মূল প্রতিপাদ্য হলো ‘রিজিলেন্স থ্রো প্রিপারডনেস’।
অনুশীলনটির প্রথম দুই দিন সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেঞ্জ (এসএমইই) অনুষ্ঠিত হবে যেখানে বিভিন্ন সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট কর্তৃক ধারাবাহিক উপস্থাপনা বা আলোচনা করা হবে। অনুশীলনের তৃতীয় দিনে টেবিল টপ এক্সসারসাইজ (টিটিএক্স) অনুষ্ঠিত হবে যেখানে বাংলাদেশে ভূমিকম্প আঘাত হানার পরবর্তী পরিস্থিতির আলোকে অংশগ্রহণকারীদের বিভিন্ন ফাংশনাল গ্রুপে বিভক্ত করা হবে। টিটিএক্স এর মাধ্যমে ডিআইএমটি এবং দুর্যোগ ব্যবস্থাপনার অন্যান্য ফ্রেমওয়ার্ক সমূহকে আরো শক্তিশালী করার সকল চ্যালেঞ্জ এবং তা মোকবেলার উপায়সমূহ চিহ্নিত করণের প্রয়াস নেয়া হবে।
চতুর্থ দিন বসুন্ধরা আবাসিক এলাকা “এল ব্লক” এ একটি বৃহৎ ফিল্ড ট্রেনিং এক্সসারসাইজ (এফটিএক্স) আয়োজিত হবে। টিটিএক্স এ আলোচিত তাত্ত্বিক বিষয় সমূহকে এফটিএক্স- এ ব্যবহারিক প্রয়োগের মাধ্যমে তার সঠিকতা যাচাই করা হবে। এফটিএক্স-এ সার্চ এন্ড রেসকিউ, ফায়ার ফাইটিং, এরো-মেডিকেল ইভাকুয়েশন, লজিস্টিক ম্যানেজমেন্ট, ক্যাম্প ও হিউম্যান রিমেইনস ম্যানেজমেন্ট ইত্যাদি অন্তর্ভূক্ত থাকবে। ৫ম দিনে অনুশীলনটি আফটার এ্যাকশন রিভিউ এবং সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে।
অনুশীলনটির সমাপনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। অপরদিকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এফটিএক্স-এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
ডিআরইই বাংলাদেশ ২০১৯ অনুশীলনটিতে ২৩৭ টি বিভিন্ন সংস্থা হতে ৫০০ এর বেশি অংশগ্রহণকারী অংশ নেবেন। এফটিএক্স-এর সময় অংশগ্রহণকারীর সংখ্যা হবে প্রায় ১২০০। এছাড়া ২০ টিরও বেশি দেশের শতাধিক অংশগ্রহণকারী এই অনুশীলনে যোগ দিচ্ছেন। এই ধরনের অনুশীলন ভূমিকম্প জনিত দুর্যোগ ব্যবস্থাপনায় আন্তর্জাতিক পর্যায়ে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সহায়ক হবে। এবারের মূল প্রতিপাদ্য ‘রিজিলেন্স থ্রো প্রিপারডনেস’ সামনে রেখে ডিআরইই বাংলাদেশ ২০১৯ দুর্যোগ ব্যবস্থাপনার একটি মাইল ফলক হয়ে থাকবে বলে আশা করা হচ্ছে।