ওয়ার্নারের সেঞ্চুরিতে শ্রীলংকার বিপক্ষে অস্ট্রেলিয়ার বড় জয়

200

এডিলেড, ২৭ অক্টোবর, ২০১৯(বাসস) : আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ডেভিড ওয়ার্নারের প্রথম সেঞ্চুরিতে আজ রোববার শ্রীলংকাকে ১৩৪ রানের বড় ব্যবধানে হারিয়ে নিজ মাঠের গ্রীষ্ম মৌসুম শুরু করেছে অস্টেলিয়া। ওয়ার্নারের অপরাজিত সেঞ্চুরি ছাড়াও আরেক ওপেনার এ্যারন ফিঞ্চ ও তিন নম্বরে নামা গ্লেন ম্যাক্সওয়েলে জোড়া হাফ সেঞ্চুরি দলের বড় জয়ে ভুমিকা রেখেছে। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিক অস্ট্রেলিয়া।
এডিলেড ওভালে টস হেরে প্রথমে ব্যাটিং পেয়ে মাঠে নেমেই রুদ্র রূপ ধারন করেন ওয়ার্নার। গত বছর বল টেম্পারিং কেলেঙ্কারীর পর মাঠে ফিরে আন্তর্জাতিক অঙ্গনে রানের জন্য কিছুটা হলেও লড়াই করছিলেন এ ব্যাটিং তারকা। তবে আজ নিজের ৩৩তম জন্ম দিনে যেন রানের খে ফুটিয়েছেন এ ওপেনিং ব্যাটসম্যান।
৫৬ বল মোকাবেলায় ওয়ার্নারের অপরাজিত ১০০ রানের সুবাদে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২৩৩ রানের বড় সংগ্রহ দাঁড় করায় অস্ট্রেলিয়া। জবাবে স্বাগতিক পেস আক্রমনে লংকার টপ অর্ডার লন্ড-ভন্ড হয়ে যাওয়ার পর সফরকারী দলটি মাত্র ৯৯ রানে গুটিয়ে যায়।
দলের সবচেয়ে সফল বোলার স্পিনার এ্যাডাম জাম্পা ১৪ রানে ৩টি এবং দুই পেসার মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স ২টি করে উইকেট নেন।
ইনজুরি কাটিয়ে মাঠে ফেরা অধিনায়ক ফিঞ্চ ৬৪ এবং ম্যাক্সওয়েল মাত্র ২৮ বলে ৬২ রান করলে নিজ মাঠে অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপের এক বছর আগেই দারুন ফর্মের ইঙ্গিত দেয় অস্ট্রেলিয়া।
ফিঞ্চ ৩৬ বল মোকাবেলায় ৮ বাউন্ডারি ও ৩ ওভার বাউন্ডারি হাকান। ম্যাক্সওয়েল ২৮ বলের ইনিংসে চার মারেন ৭টি ও ছক্কা মারেন ৩টি।
জয়ের জন্য বড় লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারী শ্রীলংকা। ৫০ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে ফেলে উপমহাদেশের দলটি। দলের পক্ষে নের্বাচ্চ ১৭ রান করেন দাসুন শানাকা। এছাড়া কুসল পেরেরা ১৬ রান করেন। ১৩ রানে অপরাজিত থাকেন অধিনায়ক লাসিথ মালিঙ্গা।
বল টেম্পারিং কেলেঙ্কারীর দায়ে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরারা পর নিজ মাঠে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা ওয়ার্নার বলেন, ‘অবশ্যই এটা অনেক তাৎপর্যপূর্ণ.. দলের জন্য অবদান রাখা এবং ফিঞ্চের নেতৃত্বে ভাল একটা অবস্থান তৈরী করা।’
তিনি আরো বলেন, ‘এটা ভাল একটা মাইলফলক। তবে দিন শেষে আমরা স্কোর বোর্ডে বড় একটা সংগ্রহ এনে দিতে পেরেছি এবং অস্ট্রেলিয়ার মাটিতে এটা চেজ করাটা সব সময়ই কঠিন।’
শ্রীলংকার াধিনায়ক হিসেবে মালিঙ্গার ফেরাটা মোটেও ভাল হয়নি। চার ওভার বোলিং করে ৩৭ রানে উইকেটশুন্যই থাকতে হয়েছে তাকে।
সম্প্রতি নিজ মাঠে পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করার পর প্রথম ম্যাচেই এমন নাস্তানাবুদ হতে হলো লংকানদের।
সালিঙ্গা বলেন, ‘আমাদের বোলাররা সঠিক লাইন-লেন্থ বজায়ে রেখে বল করতে পারেনি। কন্ডিশনের সাথে আমাদের মানিয়ে নিতে হবে।’
আগামী বুধবার ব্রিজবেনে দ্বিতীয় ও মেলবোর্নে শুক্রবার তৃতীয় ও শেষ ম্যচে মুখোমুখি হবে দল দুটি।
লংকার পর নিজ মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে স্বাগতিক অস্ট্রেলিয়া।