বাসস দেশ-১০ : সুইজারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী

121

বাসস দেশ-১০
শিল্পমন্ত্রী-সফর
সুইজারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী
ঢাকা, ২৭ অক্টোবর, ২০১৯ (বাসস): আগামীকাল খাদ্য শিল্পের উন্নত প্রযুক্তি ও গবেষণাগার পরিদর্শনের জন্য সুইজারল্যান্ড সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
চার দিনের সুইজারল্যান্ড সফরে তিনি নেস্লের প্রধান কার্যালয় এবং গবেষণা কেন্দ্র পরিদর্শন করবেন এবং বাংলাদেশের খাদ্য শিল্পের মানোন্নয়ন ও প্রযুক্তি স্থানান্তরে দ্বিপাক্ষিক সহায়তার উপায় নিয়ে প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা করবেন।
৩১ অক্টোবর আবুধাবির উদ্দেশ্যে সুইজারল্যান্ড ত্যাগ করবেন শিল্পমন্ত্রী । তিনি ২ থেকে ৪ নভেম্বর আবুধাবির এমিরেটস্ প্যালেস হোটেলে অনুষ্ঠিতব্য স্বল্পোন্নত দেশগুলোর মন্ত্রিপর্যায়ের অষ্টম সম্মেলনে (দি এইট মিনিষ্ট্রেরিয়াল কনফারেন্স অব লিষ্ট ডেভেলপড কান্ট্রিজ(এলডিসি) এ অংশ নেবেন।
মন্ত্রী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও ইনোভেশন ইন পার্টনারশীপস অ্যান্ড ফান্ড মোবিলাইজেশন শীর্ষক উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেবেন।
এছাড়া,তিনি একই স্থানে জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থার (ইউনিডোর) সাধারণ সম্মেলনের ১৮তম অধিবেশনে (দি ১৮ ন্থ সেশন অব দি জেনারেল কনফারেন্স অব ইউএনআইডিও)যোগ দেবেন। এ অধিবেশন উপলক্ষে আয়োজিত ‘লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়ন এবং অন্তর্ভুক্তিমূলক শিল্পের ভবিষ্যৎ শীর্ষক দু’টি প্যানেল আলোচনায় অংশ নেবেন।এসব প্যানেল আলোচনায় তিনি লিঙ্গ বৈষম্য দূরীকরণ,নারীর ক্ষমতায়ন এবং অন্তর্ভুক্তিমূলক শিল্পায়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে বাংলাদেশ সরকার গৃহিত উদ্যোগ ও কৌশলগুলো তুলে ধরবেন।
শিল্পমন্ত্রীর ৫ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে।
বাসস/সবি/এসএস/১৬৫০/জেহক