জুভেন্টাসকে পিছনে ফেলার সুযোগ নষ্ট করলো ইন্টার মিলান

187

মিলান, ২৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : লিগ টেবিলের নীচের দিকে থাকা লেচ্চের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে জুভেন্টাস। কিন্তু সেই সুযোগে জুভেন্টাসকে পিছনে ফেলে সিরি-এ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ নষ্ট করেছে ইন্টার মিলান। পারমার সাথে ২-২ গোলে ড্র করে বর্তমান চ্যাম্পিয়নদের টপকে যেতে পারেনি ইন্টার।
লেচ্চের মাঠে দুটি গোলই এসেছে পেনাল্টি থেকে। ৫০ মিনিটে পাওলো দিবালা স্পট কিক থেকে জুভেন্টাসকে এগিয়ে দেবার ছয় মিনিট পর মার্কো মানকোসু ম্যাচে সমতা ফেরান। এর ফলে এবারের মৌসুমে উন্নীত দল লেচ্চে ঘরের মাঠে প্রথম পয়েন্ট আদায় করে নিল।
নয় ম্যাচে অপরাজিত জুভেন্টাসের সংগ্রহ ২৩ পয়েন্ট। এক পয়েন্ট পিছিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে এ্যান্টোনিও কন্টের ইন্টার।
মঙ্গলবার লোকোমোটিভ মস্কোর বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে ২-১ গোলের জয়ের ম্যাচটিতে অংশ নেবার পর পরিশ্রান্ত ৩৪ বছর বয়সী ক্রিস্টিয়ানো রোনাল্ডো কাল দলে ছিলেন না। আগামী সপ্তাহে চার দিনে সিরি-এ লিগে জুভেন্টাসের দুটি ম্যাচ খেলতে হবে। এছাড়া ৬ নভেম্বর রাশিয়ার বিপক্ষে ফিরতি লেগের ম্যাচ রয়েছে। এসব কিছুকে মাথায় রেখেই রোনাল্ডোকে বিশ্রাম দিয়েছিলেন জুভেন্টাসের কোচ মরিজিও সারি। এ প্রসঙ্গে জুভ বস বলেছেন, ‘রোনাল্ডো শারিরীক ও মানসিক উভয় দিক থেকে বেশ পরিশ্রান্ত হয়ে উঠেছে। সে কারণেই তাকে নিয়ে কোন ঝুঁকি নিতে চাইনি। যখন খেলোয়াড় নিজের পরিশ্রান্তের বিষয়টি প্রকাশ করে তখন তাকে বিশ্রাম দেয়াই সঠিক সিদ্ধান্ত। এমনকি তাকে ছাড়াও আজ আমরা গোলের অন্তত ১০টি সুযোগ সৃষ্টি করেছিলাম। কিন্তু সঠিক ফিনিশিংয়ের অভাবে সেগুলো কাজে লাগাতে পারিনি। বাজেভাবে পয়েন্ট হারাতে হয়েছে।’
ম্যাচের শেষের দিকে লেচ্চের ব্রাজিলিয়ান গোলরক্ষক গ্যাব্রিয়েলের সাথে সংঘর্ষে জুভেন্টাসের আর্জেন্টাইন ফরোয়ার্ড গঞ্জালো হিগুয়েইন কপালে বাজেভাবে আঘাত পেয়েছেন। ম্যাচের শেষ বাঁশি বাজার সাথে সাথে ৩১ বছর বয়সী হিগুয়েইন মাটিতে বসে পড়েন এবং তাকে স্ট্রেচারে সাহায্যে মাঠের বাইরে নিয়ে আসা হয়। পরে জানা গেছে তার কপালে সেলাই দিতে হয়েছে। মিরালেম পানিক ও রডরিগো বেনটানকারও এই ম্যাচে আঘাত পেয়েছেন।
গত বুধবার রাশিয়ানদের বিপক্ষে দুটি গোলই করেছিলেন দিবালা। কালকের ম্যাচে হিগুয়েইনের সাথে আক্রমনভাগে তিনিই দলকে নেতৃত্ব দিয়েছেন। আর্জেন্টাইন এই দুই স্ট্রাইকারের থেকে কিছুটা নীচে নেমে খেলেছেন ফেডেরিকো বার্নারডেশি। এমরে কান ও দানিলোকে মূল একাদশে জায়গা করে দিতে বদলী বেঞ্চে ছিলেন ব্লেইস মাতৌদি ও হুয়ান কুয়াদ্রাদো। ২৫ মিনিটে এ্যালেক্স সান্দ্রোর ক্রস থেকে হিগুয়েইনের গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। তবে ৫০ মিনিটে দিবালা কোন ভুল করেননি। গত পাঁচ ম্যাচে এটি তার ষষ্ঠ গোল। কিন্তু মাথিয়াস ডি লিটের হ্যান্ডবল থেকে প্রাপ্ত পেনাল্টিতে ৬ মিনিট পর অধিনায়ক মানকোসু লেচ্চেকে সমতায় ফেরান।
ম্যাচ শেষে সারি বলেছেন, ‘গোলের পর আমাদের আরো বেশী সমন্বিত হয়ে খেলা উচিত ছিল। এগিয়ে যাবার পরেও আমরা যেভাবে খেলেছি তাতে আমি মোটেই সন্তুষ্ট নই। আমরা খুব বেশী রক্ষনাত্মক হয়ে উঠেছিলাম।’
এদিকে তিন দিন আগে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে ২-০ গোলে জয়ের ম্যাচটির পর কাল মাঠে নেমে ইন্টারের মধ্যে কিছুটা হলেও আত্মবিশ্বাসের অভাব চোখে পড়েছে। সান সিরোতে ৬৭ হাজার স্বাগতিক সমর্থকদের সামনে ২৩ মিনিটে এ্যান্টোনিও কানড্রেভার ডিফ্লেকটেড শটে ইন্টার এগিয়ে গেলে অবশ্য পুরো শিবির নড়েচড়ে বসে। ডর্টমুন্ডের বিপক্ষেও শেষ মিনিটে জয়সূচক গোলটি করেছিলেন কানড্রেভা। কিন্তু ২৬ মিনিটে ধারে খেলা ফরোয়ার্ড ইয়ান কারামোহ পারমার পক্ষে সমতা ফেরানোর চার মিনিট পর গারভিনহো সফরকারীদের এগিয়ে দেন। ৫১ মিনিটে গোল করে রোমেলু লুকাকু ইন্টারকে মূল্যবান এক পয়েন্ট উপহার দেন। যদিও ভিএআর প্রযুক্তির সহায়তায় দীর্ঘ আলোচনার পর গোলটি নিশ্চিত করা হয়। এটি ছিল গত নয় ম্যাচে বেলজিয়ান তারকা লুকাকুর ষষ্ঠ গোল।
ম্যাচ শেষে ইন্টার কোচ কন্টে বলেছেন তারকা ফরোয়ার্ড এ্যালেক্সিস সানচেজ ও মিডফিল্ডার স্টিফানো সেনসি ইনজুরির কারণে মাঠের বাইরে থাকায় তাদের ব্যাক-আপ খেলোয়াড়ের অভাব তাকে চিন্তিত করে তুলেছে। চেলসি ও জুভেন্টাসের সাবেক এই বস বলেন, ‘গত ছয় দিনে এটি আমাদের তৃতীয় ম্যাচ। দুঃশ্চিন্তার বিষয় হচ্ছে প্রতিদিনই আমাকে একই খেলোয়াড় দিয়ে মূল একাদশ সাজাতে হচ্ছে। আমার হাতে কোন উপায় নেই। পরবর্তী বিরতির আগে আরো চারটি ম্যাচ রয়েছে যা আমাকে দুঃশ্চিন্তায় ফেলেছে। এর ফলে দলের ইনজুরির আশঙ্কাও বেড়ে গেছে।’