বাসস বিদেশ-১ : যুক্তরাজ্যে ৩৯ জন নিহতের ঘটনায় ট্রাক চালকের বিরুদ্ধে অভিযোগ এনেছে বৃটিশ পুলিশ

150

বাসস বিদেশ-১
যুক্তরাজ্য-অভিবাসন-মৃত্যু
যুক্তরাজ্যে ৩৯ জন নিহতের ঘটনায় ট্রাক চালকের বিরুদ্ধে অভিযোগ এনেছে বৃটিশ পুলিশ
লন্ডন, ২৭ অক্টোবর, ২০১৯ (বাসস-ডেস্ক) : রেফ্রিজারেটর ট্রাকে ৩৯ জনের মৃত্যুর ঘটনায় যুক্তরাজ্য পুলিশের তদন্তকারীরা শনিবার ট্রাকটির চালকের বিরুদ্ধে হত্যা ও মানবপাচারের অভিযোগ এনেছেন। এই ঘটনায় ভিয়েতনামের পরিবারগুলো নিহতদের মধ্যে আরো অনেক ভিয়েতনামী নাগরিক রয়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছে।
ইংল্যান্ডের দক্ষিণ পূর্বে এসেক্স’র গ্রেসে একটি শিল্প এলাকায় ওই রেফ্রিজারেটর ট্রাক থেকে ৮ নারী ও ৩১ পুরুষের মৃতদেহ উদ্ধারের পরপরই ট্রাকটির চালক মাওরিস রবিনসনকে পুলিশ গ্রেফতার করে।
এসেক্স পুলিশ জানায়,রবিনসনকে (২৫) নর্দান আয়ারল্যান্ড থেকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে হত্যা,বেআইনী অভিবাসনের জন্য মানবপাচারের চক্রান্ত এবং অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছে।
২০০৫ সালে লন্ডনে আত্মঘাতি বোমা হামলার পরে দেশের এই সবচেয়ে বড় হত্যাকান্ডের ঘটনা তদন্তের জন্য বৃটিশ পুলিশ আরো তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে।
নর্দান আইরিশ এক ব্যক্তিকে শনিবার গ্রেফতার করা হয়েছে।
পুলিশ বলেছে, ধারণা করা হয়েছিলো বেলজিয়ামের জেবরুগগি বন্দর থেকে ফেরিতে আসা এই হতভাগ্য ব্যক্তিরা চীনের নাগরিক। তবে এখন এতে অনেক ভিয়েতনামী নাগরিক রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।
লন্ডনে ভিয়েতনামের রাষ্ট্রদূত তান নগোচ আন শনিবার তদন্তকারী পুলিশের সঙ্গে সাক্ষাৎ এবং ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের সঙ্গে ফোনে কথা বলেছেন।
অনেক ভিয়েতনামী পরিবার বলেছে,তাদের পরিবারের অনেক সদস্য ব্রিটেন যাওয়ার পথে নিখোঁজ রয়েছে।
ব্রিটেন ভিত্তিক কমিউনিটি গ্রুপ ভিয়েটহোম বলেছে, তারা নিখোঁজ ২০ জনের ছবি পেয়েছে, যাদের বয়স ১৫ থেকে ৪৫ বছর।
বাসস/এএফপি/অনুবাদ-এমএবি/১২৩০/-জুনা