বাসস দেশ-২৬ : নিরাপদ ও হালাল খাদ্য নিশ্চিতকরণে সবাইকে আরো সোচ্চার হওয়ার আহবান

258

বাসস দেশ-২৬
নিরাপদ খাদ্য- সেমিনার
নিরাপদ ও হালাল খাদ্য নিশ্চিতকরণে সবাইকে আরো সোচ্চার হওয়ার আহবান
ঢাকা, ২৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : নিরাপদ ও হালাল খাদ্য নিশ্চিতকরণে সবাইকে আরো সোচ্চার হতে হওয়ার আহবান জানিয়েছেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান।
আজ ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘নিরাপদ ও হালাল খাদ্য নিশ্চিতকরন : বর্তমান প্রেক্ষিত ও করণীয় নির্ধারন’ শীর্ষক সেমিনারে তিনি এই আহবান জানান।
ডিসিসিআই অডিটোয়িামে অনুষ্ঠিত সেমিনারে বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সৈয়দ মোহাম্মদ আল-মুহাইরি গেষ্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজাল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্যে রাখেন ঢাকা চেম্বারের সভাপতি ওসামা তাসীর।
সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সৈয়দ মোহাম্মদ আল-মুহাইরি বলেন, হালাল পণ্য নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও পুষ্টিসমৃদ্ধ হওয়ায় নন-মুসলিমদেশসমূহেও-এর চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। সারা পৃথিবীতে হালাল খাদ্যের ব্যবহার প্রতিবছর প্রায় ৮ দশমিক ১৪ ভাগ হারে বাড়ছে । আগামী ৫ বছরের মধ্যে হালাল পণ্যের বাজার আরো ৬ দশমিক ১ ভাগ বৃদ্ধি পাবে। খুব শীঘ্রই বাংলাদেশ আরব আমিরাতের বাজারে হালাল পণ্য রপ্তানি করতে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
শামীম মোহাম্মদ আফজাল বলেন, হালাল সনদ প্রদান প্রক্রিয়া সহজতর করার জন্য বিএসটিআই’র নেতৃত্বে একটি ‘ওয়ান-স্টপ’ সার্ভিস চালু করার প্রস্তাব করেন। এক্ষেত্রে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে একযোগে কাজ করতে হবে।
বাসস/সবি/এমএআর/২০১০/-কেকে