বাসস দেশ-২০ : ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি সারা দুনিয়াকে চমকে দিয়েছে : মোস্তাফা জব্বার

251

বাসস দেশ-২০
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী-৫জি
ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি সারা দুনিয়াকে চমকে দিয়েছে : মোস্তাফা জব্বার
ঢাকা ২৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি সোনার বাংলা প্রতিষ্ঠার হাতিয়ার, ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত এ কর্মসূচি সারা দুনিয়াকে চমকে দিয়েছে। মন্ত্রী আজ ঢাকায় আইডিইবি মিলনায়তনে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লি: ( বিএসসিসিএল) আয়োজিত চতুর্থ শিল্প বিপ্লব ও আমাদের প্রস্তুতি শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, এ কর্মসূচি ২০৪১ সালের মধ্যে জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণের লক্ষ্য বাস্তবায়নের অঙ্গিকার, চতুর্থ শিল্প বিপ্লবের দিকে তাকিয়ে নয়। বরং ২০১৬ সালে চতুর্থ শিল্প বিপ্লবের ধারণাটি প্রতিষ্ঠা লাভের বহু আগে ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ঘোষিত হয়।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সাবেক সিনিয়র সচিব শ্যাম সুন্দর সিকদার ও বিসিএসসিএল এমডি মসিউর রহমান বক্তৃতা করেন।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন টেলিকম ও ডিজিটাল প্রযুক্তি গবেষক টিআইএম নুরুল কবির, আইডিইবি‘র সভাপতি একেএমএ হামিদ, ফাইভার এট হোম এর চিপ টেকনিক্যাল অফিসার সুমন আহমেদ সাব্বির এবং টেলিটকের ব্যবস্থাপক রেজাউল কবির।
টেলিযোগাযোগ মন্ত্রী অনুষ্ঠানের মূল প্রবন্ধ সমূহে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ, সংকট এবং সম্ভাবনার সামগ্রিক চিত্র উঠে এসেছে উল্লেখ করেন। মন্ত্রী বলেন, বাংলাদেশের বড় চ্যালেঞ্জ হচ্ছে তার মানুষকে সম্পদে রূপান্তর করা।
দেশের ছেলে-মেয়েদের সামান্য প্রশিক্ষণ দিলে তারা সম্পদ হতে পারে উল্লেখ করে মন্ত্রী বলেন, মাত্র কয়েক দিনের প্রশিক্ষণে গ্রাম থেকে উঠে আসা শিশুরা অনায়াসে রোবট বানাতে পারছে। তিনি শিশু ক্লাস থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষাকে ডিজিটালাইজ করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ছেলে মেয়েরা মাদার বোর্ড বানাতে পারে, তারা বাংলাদেশে কমপ্রেসর তৈরি করছে।
টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্ব হচ্ছে চতুর্থ শিল্প বিপ্লব অথবা ডিজিটাল বাংলাদেশ কিংবা পঞ্চম শিল্প বিপ্লবের জন্য মহাসড়ক তৈরি করে দেওয়া। আর তা করতে যথাযথ কর্মপরিকল্পনা গ্রহণ করে বাস্তবায়ন করতে হবে।
বাসস/সবি/এমআর/১৯৩০/-কেএমকে