প্রথমবারের মত দেশের মাটিতে বাংলাদেশের মুখোমুখি হচ্ছে পাকিস্তান নারী দল

317

লাহোর, ২২ অক্টোবর, ২০১৯ (বাসস) : প্রথমবারের মত দেশের মাটিতে বাংলাদেশের মুখোমুখি হচ্ছে পাকিস্তান নারী ক্রিকেট দল। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আগামীকাল থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-২০ সিরিজ।
গত ১৩ মাসের মধ্যে দ্বিতীয়বার ছোট ফরম্যাটে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তান নারী দল। গেল বছরের অক্টোবরে দেশের মাটিতে চার ম্যাচের সিরিজে পাকিস্তানের বিপক্ষে লড়েছিলো বাংলাদেশ। সিরিজটি পাকিস্তান ৩-০ ব্যবধানে জিতেছিলো।
প্রথম ম্যাচের আগে বাংলাদেশ টি-২০ অধিনায়ক সালমা খাতুন বলেন, ‘শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে ভালো খেলার জন্য আমরা মুখিয়ে আছি। নিজেদের কন্ডিশনে শক্তিশালী দল পাকিস্তান। এখানে ক্রিকেট ফিরছে, এটি খুবই ভালো দিক। পাকিস্তানের আমাদের পরিচিত প্রতিপক্ষ। গেল কয়েক বছরে আমরা বেশ কিছু ভালো ম্যাচ খেলেছি।’
পাকিস্তানের অধিনায়ক বিসমাহ মারুফ বলেন, ‘দশ দিনের ক্যাম্প থেকে আমরা ফিরলাম। যেখানে ফিল্ডিং-এর ওপর বেশি জোড় দেয়া হয়েছে। ভালো পারফরমেন্সের জন্য ভিন্ন কন্ডিশনে ব্যাটসম্যান ও বোলাররা নিজেদের নিয়ে কাজ করেছে। বাংলাদেশকে নিয়ে অমরা সবাই সতর্ক রয়েছি। খুবই উত্তেজনাপূর্ণ সিরিজ হবে। এই সিরিজ দিয়ে আমাদের মৌসুম শুরু হচ্ছে এবং আমরা চাই জয় দিয়ে মৌসুম শুরু করতে। যাতে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের আগে আমাদের আত্মবিশ্বাস ভালো থাকে।’
তিনি আরও বলেন, ‘দলের সেরা খেলোয়াড় নিদা দার এই সিরিজে খেলছেন না। তবে সানা মির দ্বিতীয় ম্যাচ থেকে দলের সাথে যুক্ত হবেন। এই সিরিজে আমরা কিছু তরুণ খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করেছি।’
সম্প্রতি অস্ট্রেলিয়ার বিশ ব্যাশ লিগে অংশ নিয়েছিলেন নিদা দার। আর সানা মির যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন এশিয়া গেম চেঞ্জার অ্যাওয়ার্ড পুরস্কার সংগ্রহ করতে।
১০ দিনের পাকিস্তান সফরে তিন টি-২০ ছাড়াও দুই ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। সবগুলো ম্যাচই হবে একই ভেন্যুতে।
সিরিজের পরের দু’টি টি-২০ ম্যাচ হবে ২৮ ও ৩০ অক্টোবর। ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে হবে ২ নভেম্বর। দ্বিতীয় ও শেষ ওয়ানডে হবে ৪ নভেম্বর।
বাংলাদেশ নারী দল : সালমা খাতুন (টি-২০ অধিনায়ক), রুমানা আহমেদ, জাহানারা আলম, শামীমা সুলতানা (উইকেটরক্ষক), আয়শা রহমান, নিগার সুলতানা জোতি (উইকেটরক্ষক), সানজিদা ইসলাম, লতা মন্ডল, পান্না ঘোষ, ইক্কা মল্লিক, শারমিন সুলতানা, খাদিজা-তুল-কুবরা, ফারজানা হক পিংকি, শারমিন সুলতানা সুপ্তা ও সানজিদা আক্তার।