যশোরে অসচ্ছল মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধীদের জন্য ২১২টি বাসগৃহ নির্মাণ করা হবে

195

যশোর, ২৫ অক্টোবর ২০১৯ (বাসস): জেলার আট উপজেলায় অস্বচ্ছল মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধীসহ ২১২ জনকে বাসগৃহ নির্মাণ করে দেয়া হবে। এতে মোট ব্যয় হবে ছয়কোটি ৩৫ লাখ ৭০ হাজার ৩২০ টাকা।
প্রায় দুইশতক (আটশ’ বর্গফুট) জমি থাকা সাপেক্ষে প্রতিটি বসতগৃত দুইলাখ ৯৯ হাজার ৮৬০ টাকা ব্যয়ে নির্মাণ করা হবে। ইতোমধ্যে প্রাথমিক কার্যক্রমও শুরু হয়েছে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয় টিআর/কাবিটা কর্মসুচির আওতায় এসব বাসগৃহ নির্মাণ করবে বলে জানিয়েছেন জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা নুরুল ইসলাম।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, প্রায় দুই শতক (৮শ’ বর্গফুট) জমি থাকা সাপেক্ষে জেলার ৮ উপজেলার ২১২ অসচ্ছল মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, বেদে, হিজড়াকে নির্মান করে দেয়া হবে বাসগৃহ। টিন সেডের এই গৃহে থাকবে দুইটি ঘর, করিডোর, বারান্দা, সৌচাগার ও রান্নাঘর। দুর্যোগ সহনীয় এসব বাসগৃহের দেয়াল এবং মেঝে হবে পাকা।
জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা নুরুল ইসলাম জানান, এর আগে জেলায় ১৭৬ ব্যক্তিকে এ ধরনের দুর্যোগ সহনীয় বসতগৃহ নির্মান করে দেয়া হয়। ইতিমধ্যে গত ১৩ অক্টোবর সেগুলো সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করা হয়।
তিনি জানা, নতুন এই বাসগৃহ নির্মাণ প্রকল্পে যশোর সদর উপজেলায় ২৪ জনকে, শার্শায় ২৮ জন, ঝিকরগাছায় ২৫ জন, চৌগাছায় ২৯, মনিরামপুরে ২৬, বাঘাপাড়ায় ২৮, অভয়নগরে ২৪ এবং কেশবপুর উপজেলায় ২৮ জনকে গৃহ নির্মান করে দেয়া হবে।
তিনি আরও জানান, আবেদনের প্রেক্ষিতে ইউনিয়ন থেকে উপজেলা পর্যায়ে প্রাথমিক বাছাই শেষে জেলা প্রশাসকের কার্যালয় তালিকা চূড়ান্ত করবে।