ইউরোপীয় সফলতার পর সিরি এ লীগ মিশনে জুভেন্টাস ও ইন্টার মিলান

314

মিলান, ২৫ অক্টোবর ২০১৯ (বাসস/এএফপি) : নিকটতম প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলানের সঙ্গে পাল্লা দিয়ে এখন ঘরোয়া ফুটবল সিরি এ লীগে নিজেদের আধিপত্য ধরে রাখার দিকে মনোযোগ দিতে চায় সফলতার সঙ্গে ইউরো চ্যাম্পিয়ন্স লীগ থেকে ফেরা জুভেন্টাস। চলতি সপ্তাহে অনুষ্ঠিত ইউরো আসরে দুটি ক্লাবই সফলতা অর্জন করেছে।
সিরি এ লীগে এ পর্যন্ত আট ম্যাচে অংশ নিয়ে শীর্ষ পয়েন্টধারী জুভেন্টাস মাত্র এক পয়েন্টে ইন্টার মিলানের চেয়ে এগিয়ে রয়েছে। ঘরোয়া লীগে মরিজিও সারির শিষ্যরা প্রতিদ্বন্দ্বিতা করবে নবাগত লেচ্চের। আর এ্যান্টনিও কন্টের ইন্টার মিলান লড়বে পারমার বিপক্ষে।
গত মঙ্গলবার তুরিনে ইউরো আসরে পাওলো দিবালার ত্বড়িত গতির দুই গোলের সুবাদে লোকোমোটিভ মস্কোর বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে জুভেন্টাস। ফলে সব ধরনের টুর্নামেন্টে নিজেদের অপরাজিত থাকার মিশনে আরো একধাপ এগিয়ে যায় তারা।
অপরদিকে সানসিরোতে ইন্টার মিলান ২-০ গোলে বরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে টুর্নামেন্টের শেষ ষোলতে স্থান পাবার আশা জাগিয়ে রেখেছে তারা। আরেক জায়ান্ট নাপোলিও ইউরো আসরে সালজবার্গের বিপক্ষে ৩-২ গোলের রোমঞ্চকর এক জয় পেয়েছে।
ইন্টারের কোচ কন্টে বলেন, ‘আমরা খুব বেশি মাত্রায় উজ্জীবিত। যদিও এই ফলাফল আমি খুব একটা উপভোগ করতে পারিনি। এখন পারমার বিপক্ষে ম্যাচের প্রস্তুতির জন্য আমাদের হাতে মাত্র তিন দিনেরও কম সময় রয়েছে। প্রতিপক্ষ দলটি দারুণ ফর্মে রয়েছে।’
পয়েন্ট তালিকার তৃতীয় অবস্থানে থাকা সিরি এ লীগের আরেক দল আটলান্টা ইউরো টুর্নামেন্টে ম্যানচেস্টার সিটির কাছে ৫-১ গোলের বিশাল ব্যবধানের হার নিয়েই ঘরোয়া লীগে পদার্পন করেছে। এখানে তারা প্রতিদ্বন্দ্বিতা করবে উদিনেসের বিপক্ষে।
তালিকায় জুভেন্টাসের চেয়ে ৬ পয়েন্ট ও আটলাল্টার চেয়ে এক পয়েন্টে পিছিয়ে থেকে চতুর্থ স্থানে রয়েছে কার্লো আনচেলোত্তির নাপোলি। তারা নিজেদের অবস্থানকে সংহত করার লক্ষ্যে মুখোমুখি হবে অবনমনের হুমকিতে থাকা এসপিএএলের।
পড়ন্ত জায়ান্ট ষষ্ঠ অবস্থানের রোমা আথিথেয়তা দিতে যাচ্ছে এসি মিলানের। যারা এখন তালিকার ১২তম অবস্থানে রয়েছে। নতুন কোচ স্টেফানো পিউলির অধীনে আসা ক্লাবটি লীগে প্রথম জয় পেতে মরিয়া হয়ে উঠেছে।
এদিকে ইনজুরি আক্রান্ত রোমানরা গতকাল ইউরোপা ম্যাচে ১-১ গোলে ড্র করেছে বরুশিয়া মনচেনগ্লাডবাচের সঙ্গে। রোমার ফরোয়ার্ড এডিন ডেকো বলেন, ‘ম্যাচটি আমাদের জন্য খুব একটি ভাল হয়নি। এটি ছির সব ধরনের প্রতিযোগিতায় আমাদের টানা চতুর্থ ড্র। একটি জয় আমাদের মানষিক দৃঢ়তাকে বাড়িয়ে দেবে। আমাদের পরবর্তী ম্যাচ এসি মিলানের সঙ্গে। ওই ম্যাচে জয়ের জন্য প্রয়োজনীয় সবকিছুই করা উচিত।’
ইউরোপায় সেল্টিকের কাছে ২-১ গোলে হেরে যাওয়া ল্যাৎসিওর মনাসিক দৃঢ়তার জন্য এখন জয় খুবই জরুরী। সেই লক্ষ্যেই নগর প্রতিপক্ষ ফিওরেন্টিনার মোকাবেলা করতে যাচ্ছে তারা।