ইউনাইটেডের জয়; আর্সেনালকে উদ্ধার করলেন পেপে

155

প্যারিস, ২৫ অক্টোবর ২০১৯ (বাসস/এএফপি) : বদলী হিসেবে মাঠে নেমেই আর্সেনালকে উদ্ধার করলেন নিকোলাস পেপে। বৃহস্পতিবার অনুষ্ঠিত ইউরোপা লীগে শেষ ভাগের দু’টি ফ্রি-কিককে গোলে পরিণত করেন তিনি। ফলে পিছিয়ে পড়া ‘এফ’ গ্রুপের ম্যাচে আর্সেনাল ৩-২ গোলে হারিয়েছে ভিটোরিয়া গুইমারায়েসকে।
একই রাতে সেভিয়া লুক্সেমবার্গের ডুডেলাঞ্জকে পরাজিত করে প্রথম তিন ম্যাচ থেকে পূর্ণ ৯ পয়েন্ট সংগ্রহ করেছে। এদিকে ম্যানচেস্টার ইউনাইটেড তাদের এ্যাওয়ে ম্যাচে ১-০ গোলে জয়লাভ করেছে বেলগ্রেডের পার্টিজানের বিপক্ষে। ফলে ‘এল’ গ্রুপের তিন ম্যাচ থেকে ৭ পয়েন্ট লাভ করল প্রিমিয়ার লীগ জায়ান্টরা। আর মাত্র এক পয়েন্ট সংগ্রহ করতে পারলেই গ্রুপ থেকে কোয়ালিফাই করতে পারবে রেড ডেভিলসরা।
স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত ম্যাচে এক গোলে পিছিয়ে পড়ার পরও ল্যাৎসিওকে ২-১ গোলে হারিয়েছে স্বাগতিক সেল্টিক। এই জয়ে ই গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে তারা। ‘ডি’ গ্রুপের ম্যাচে পিএসভি আইন্দোভান লিনজের সঙ্গে গোল শূন্য ড্র করেও টিকে আছে তালিকার শীর্ষে। ‘জি’ গ্রুপের ম্যাচে রেঞ্জার্স ১-১ গোলে পোর্তোর সঙ্গে ড্র করলেও ‘কে’ গ্রুপের ম্যাচে স্লোভানিয়াকে ২-১ গোলে হারিয়েছে উলভস।
গতকাল এমিরেটস স্টেডিয়ামে ১০টি পরিবর্তন নিয়ে একাদশ গঠন করে আর্সেনাল। প্রিমিয়ার লীগে শেফিল্ড ইউনাইটেডের কাছে হেরে যাওয়া দলটিতে এই পরিবর্তন আনা হয়েছিল অপেক্ষাকৃত ভাল খেলার প্রত্যাশায়। কিন্তু ময়দানী লড়াইয়ে দেখা গেল তারা আরো বেশি খারাপ ফলাফলের দিকেই এগিয়ে যাচ্ছে। ম্যাচটিতে আর্সেনাল আধিপত্য বিস্তার করে খেললেও কাংক্ষিত লক্ষ্যে পৌঁছাতে ঘাম ঝড়াতে হয়েছে তাদের।
খুবই বাজে ভাবে ম্যাচের সুচনা করা গানারদের মাত্র ৯ মিনিটের মধ্যেই সাবেক টটেনহ্যাম তারকা মার্কাস এডয়ার্ডের গোলে পিছিয়ে পড়তে হয়। ব্রাজিলীয় টিন এজার এডওয়ার্ডস ৩২ মিনিটে দর্শনীয় হেডে গোলটি পরিশোধ করে স্বাগতিকদের সমতায় ফেরালেও বিরতিতে যাবার আগেই ফের গোল হজম করতে হয় উনাই এমেরির শিষ্যদের। ৩৬ মিনিটে ব্রুনো দুয়ার্তের গোলে ফের এগিয়ে যায় ভিটোরিয়া।
শেষ পর্যন্ত গানারদের উদ্ধর করেন বাজে ফর্মে ঘুরপাক খেতে থাকা তরুণ তারকা পেপে। আর্সেনালের হয়ে এই মৌসুমে গোলের দেখা না পাওয়া এই স্ট্রাইকার ৬৪তম মিনিটে বদলী হিসেবে মাঠে নামেন। ৮০ মিনিটে পাওয়া ফ্রি কিকের বাঁকানো শটের গোলে গানার শিবিরে স্বস্তির সমতা ফিরিয়ে দেন তিনি। অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে ফ্রি-কিক থেকে ফের গোল করে দলকে জয়ের বন্দরেও পৌঁছে দিয়েছেন পেপে।
খেলা শেষে গত গ্রীষ্মে সবচেয়ে বেশি মুল্য দিয়ে দলে ভেড়ানো এই তারকা প্রসঙ্গে আর্সেনাল কোচ বলেন, ‘পেপের জন্য এটি ছিল খুবই গুরুত্বপূর্ণ। আজকের এই গোলের মাধ্যমে সে আত্মবিশ্বাস ফিরে পাবে। গোল পাওয়াটা তার জন্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি দলের জন্যও ভাল।’
এদিকে বেলগ্রেডে মার্চের পর প্রথম এ্যাওয়ে ম্যাচে জয়ের দেখা পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। স্বাগতিক পার্টিজানের বিপক্ষে অনুষ্ঠিত ম্যাচের ৪৩ মিনিটে ইউনাইটেডের হয়ে পেনাল্টি থেকে একমাত্র জয় সূচক গোলটি করেছেন এন্তনি মার্টিয়াল। তবে গোল বার লক্ষ্য করে ইউনাইটেডের মাত্র তিনটি শটের বিপরীতে স্বাগতিক দল শট নিয়েছে আটটি।