বাসস ক্রীড়া-৩ : লিভারপুলের গতিকে স্লথ করতে স্পার্সের দিকে তাকিয়ে আছে ম্যানসিটি

100

বাসস ক্রীড়া-৩
ফুটবল-ইংলিশ প্রিমিয়ার-প্রিভিউ
লিভারপুলের গতিকে স্লথ করতে স্পার্সের দিকে তাকিয়ে আছে ম্যানসিটি
লন্ডন, ২৫ অক্টোবর ২০১৯ (বাসস/এএফপি): এই সপ্তাহেই সাময়িক সময়ের জন্য প্রিমিয়ার লীগের শীর্ষ পয়েন্টধারী লিভারপুলকে চাপে ফেলার সুযোগ পাচ্ছে ম্যানচেস্টার সিটি। আর ম্যানচেস্টার ইউনাইটেড তাকিয়ে আছে তাদের এ্যাওয়ে ভীতির ইতি ঘটানোর দিকে।
গত সপ্তাহেই ওল্ড ট্রাফোর্ডে ড্র করে জার্গেন ক্লপের লিভারপুলের জয় রথ থামিয়ে দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে এখনো তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে থেকে বেশ সুবিধাজনক অবস্থানেই রয়েছে তারা।
আগামীকাল শনিবার এ্যাস্টন ভিলাকে হারাতে পারলে পেপ গার্দিওলার সিটি সাময়িক সময়ের জন্য হলেও ওই ব্যবধান তিনে নামিয়ে আনার সুযোগ পাবে। যদিও একদিন পরেই স্পার্সদের বিপেক্ষ বেশ প্রতিরোধের মুখেই পড়তে হবে ইউরো চ্যাম্পিয়নদের।
এদিকে ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের তারুণ্য নির্ভর চেলসি তাদের টানা ছয় ম্যাচে জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে বার্নলি সফর করবে। আর তালিকার তৃতীয় স্থানে থাকা লিস্টার সিটি সফর করবে সাউদাম্পটন।
রেলিগেশন জোন থেকে দূরত্ব বাড়ানোর জন্য মরিয়া ম্যানচেস্টার ইউনাইটেড রোববার নরউইচ সফরে যাবে। প্রিমিয়ার লীগে এ্যাওয়ে ম্যাচ নিয়ে খুবই সংকটের মধ্যে রয়েছে দলটি। ফেব্রুয়ারির পর ঘরোয়া ওই টুর্নামেন্টে এখনো পর্যন্ত এ্যাওয়ে জয় দেখেনি তারা। যদিও স্বস্তির বিষয় হচ্ছে গতকাল ইউরোপা লীগের এ্যাওয়ে ম্যাচে সংগ্রাম করে হলেও জয় নিশ্চিত করছে উলে গুনার সুলশারের শিষ্যরা।
লিভারপুল একটি ছন্দপতন নিয়েই নিজেদের মাঠে স্পার্সদের আথিথেয়তা দিতে যাচ্ছে। টানা জয়ের ধারাবাহিকতায় ম্যানচেস্টার সিটির চেয়ে এক ম্যাচ কম নিয়েই এই ম্যাচে অংশ নিতে যাচ্ছে তালিকার শীর্ষ পয়েন্টধারীরা। প্রিমিয়ার লীগে টানা ১৮ ম্যাচে জয়ের রেকর্ড গড়েছিল ম্যানচেস্টার সিটি।
এই লীগে অবশ্য টানা ৪৪টি হোম ম্যাচে অপরাজিত রয়েছে ইউরো চ্যাম্পিয়নরা। বিষয়টি এমন যে এ্যানফিল্ডে কিভাবে হারতে হয় সেটিও হয়তো তারা ভুলে গেছে। কিন্তু এটি ভুললে চলবে না যে সপ্তাহের মধ্যভাগে চ্যাম্পিয়ন্স লীগে ৫-০ গোলে রেড স্টারকে বিধ্বস্ত করেই লীগে ফিরছে স্পার্সরা।
স্পার্সদের ২০০তম ওই ম্যাচে গোলদাতাদের একজন এরিক লামেলা। তিনি বলেন, ওই জয় ধুঁকতে থাকা টটেনহ্যামকে আত্মবিশ্বাস যুগিয়েছে। তিনি বলেন, ‘ওই ম্যাচে ৫-০ গোলে জয়লাভ করার পর আমাদের আত্মবিশ্বাস বহুগুন বেড়ে গেছে। এখন আমাদের দরকার এমন খেলাকে ধরে রেখে সামনের দিকে এগিয়ে যাওয়া। ধাপে ধাপে আরো ভাল খেলার চেষ্টা করা। এই মুহূর্তে আমাদের প্রধান লক্ষ্য লিভারপুল।’
চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে হারের বদলাটিও এই ম্যাচে নিতে চায় টটেনহ্যাম। তবে পরিসংখ্যান তাদের পক্ষে নয়। সর্বশেষ ১৫ মোকাবেলায় শুধুমাত্র একবার লিভারপুলের বিপক্ষে জয় পেয়েছে স্পার্সরা। প্রিমিয়ার লীগে গত জানুয়ারির পর একটি এ্যাওয়ে ম্যাচেও জয়ের রেকর্ড নেই তাদের।
বাসস/এএফপি/এমএইচসি/১৭২০