পরিবার কল্যাণ পরিদর্শিকাদের ডিপ্লোমা মিডওয়াইফে উন্নীতকরণের দাবি

408

ঢাকা, ২৫ অক্টোবর, ২০১৯ (বাসস) : পরিবার কল্যাণ পরিদর্শিকাদের ডিপ্লোমা মিডওয়াইফে উন্নীতকরণের দাবি জানিয়েছে পরিবার কল্যাণ পরিদর্শিকা সমিতি।
আজ জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি জেবুন নাহার আকতার লিখিত বক্তব্যে বলেন, ‘পরিবার পরিকল্পনা অধিদপ্তরে একটি মাত্র কারিগরি পদ সংরক্ষিত যা, ১৮ মাসের ট্রেনিংপ্রাপ্ত শুধুমাত্র নারীদের জন্য সংরক্ষিত। প্রধানমন্ত্রী মা ও শিশু মৃত্যু হ্রাসে এমডিজি পুরস্কারে ভূষিত হয়েছেন এই পুরস্কারের অংশীদার এই পরিবার কল্যাণ পরিদর্শিকাগণও। শিশু মৃত্যুর হার কমানোর জন্য পরিবার কল্যাণ পরিদর্শিকাদের ডিপ্লোমা মিডওয়াইফে উন্নীতকরণ জরুরি।’
তিনি পরিবার কল্যাণ পরিদর্শিকা নিয়োগবিধি, নিয়মিত পদোন্নতি না হওয়া, সিলেকশনগ্রেড না হওয়াসহ দাবিগুলো পূরণে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।
তিনি পরিবার কল্যাণ পরিদর্শিকাদের আন্তর্জাতিক মানসম্পন্ন কোর্স সম্পন্ন করে পরিপূর্ণ ডিপ্লোমা মিডওয়াইফ হিসেবে নার্সিং এন্ড মিডওয়াইফ কাউন্সিল কর্তৃক নিবন্ধন করারও দাবি জানান।
পরিবার কল্যাণ পরিদর্শিকারা বর্তমানে তৃতীয় শ্রেণীভূক্ত উল্লেখ করে জেবুন নাহার বলেন, এই পদটি দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করার আহবান জানাচ্ছি। যা ডিপ্লোমা মিডওয়াইফ পদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।
তিনি পরিবার কল্যাণ পরিদর্শিকাদের আন্তর্জাতিক মান অনুযায়ী বাংলা অথবা ইংরেজি যে ভাষাতেই হোক প্রশিক্ষণের মাধ্যমে ডিপ্লোমা মিডওয়াইফে পরিণত করে দক্ষতা উন্নয়ন করার আবেদন এবং এই প্রশিক্ষণের যৌক্তিকতা আন্তঃমন্ত্রণালয় সভায় উপস্থাপন করার দাবি জানান। উপরোক্ত কোর্স চালু করার মাধ্যমে উন্নত মানের সেবা নিশ্চিত করা সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।
সমিতির সাধারণ সম্পাদক নুরজাহান বেগম ও সাংগঠনিক সম্পাদক মাহবুবা এ সময় উপস্থিত ছিলেন।