বাসস দেশ-৬ : ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিরাপদ রক্ত পরিসঞ্চালন সেমিনার অনুষ্ঠিত

123

বাসস দেশ-৬
ঢাবি- সেমিনার
ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিরাপদ রক্ত পরিসঞ্চালন সেমিনার অনুষ্ঠিত
ঢাকা, ২৫ অক্টোবর, ২০১৯ (বাসস): ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভূগোল ও পরিবেশ বিভাগের আর আই খান মিলনায়তনে আজ ‘নিরাপদ রক্ত পরিসঞ্চালনে বাঁধন ট্রান্সফিউশন সেন্টারের ভূমিকা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সেমিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
বাঁধন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি শাহীদুল ইসলাম রিপনের সভাপতিত্বে সেমিনারে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জাতীয় সমন্বয়ক ও প্লাস্টিক সার্জন ড. সামন্ত লাল সেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাঁধন ট্রান্সফিউশন সেন্টারের কনসালট্যান্ট অধ্যাপক ড. মুন্সী এম হাবীবুল্লাহ।
এছাড়া, সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক মোসলে উদ্দীন, ড. মুরাদ সুলতান, এস এম কোরবান আলী এবং মো. শাহাদাৎ হোসেন তানভীর।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান রক্তের গুণগত মান এবং নিরাপদ রক্ত সঞ্চালন নিশ্চিত করার জন্য বাঁধনের সকল কর্মীসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, মানবিক মূল্যবোধ ও চেতনায় ১৯৯৭ সালের ২৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ হলের ৩০৭ নম্বর কক্ষে যাত্রা শুরু করে আজ দেশের ৫২টি জেলার ৭৩টি শিক্ষা প্রতিষ্ঠানে বাঁধনের কার্যক্রম বিস্তার লাভ করেছে।
গতকাল ২৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে একটি রক্ত সঞ্চালন কেন্দ্র স্থাপনের মাধ্যমে বাঁধনের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে।
বাঁধনের সেবামূলক এই অসাধারণ যাত্রায় সম্পৃক্ত হওয়ার জন্য উপাচার্য শিক্ষার্থীসহ সকলের প্রতি আহ্বান জানান।
বাসস/সবি/এমএমবি/১৫০৭/এমএবি