বাসস বিদেশ-১ : রাশিয়ার তদন্ত রিপোর্টের প্রেক্ষিতে অপরাধ অনুসন্ধান শুরু মার্কিন বিচার বিভাগের

289

বাসস বিদেশ-১
যুক্তরাষ্ট্র-রাশিয়া
রাশিয়ার তদন্ত রিপোর্টের প্রেক্ষিতে অপরাধ অনুসন্ধান শুরু মার্কিন বিচার বিভাগের
ওয়াশিংটন, ২৫ অক্টোবর, ২০১৯ (বাসস ডেস্ক): ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন চলাকালে রাশিয়ার সাথে ডোনাল্ড ট্রাম্পের গোপন আঁতাতের বিষয়টি যাচাইয়ে করা রাশিয়ার তদন্তের ক্ষেত্রে কোন অপরাধমূলক কাজ সংঘটিত হয়েছে কিনা সে ব্যাপারে অনুসন্ধান শুরু করেছে মার্কিন বিচার বিভাগ। বৃহস্পতিবার দেশটির সংবাদমাধ্যম একথা জানায়। খবর এএফপি’র।
এ বিষয় সংশ্লিষ্ট দুই সূত্রের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস পরিবেশিত খবরে বলা হয়, কানেকটিকাট বিষয়ক মার্কিন অ্যাটর্নি প্রসিকিউটর জন ডুরহাম এ পদক্ষেপের নেতৃত্ব দিচ্ছেন। তিনি এ ব্যাপারে ফৌজদারি অভিযোগ দায়ের করে প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য ও প্রমাণ দেয়ার সমন জারি করেছেন।
টাইমস আরো জানায়, এ অনুসন্ধান শুরুর সিদ্ধান্তের অর্থ হচ্ছে মার্কিন বিচার বিভাগ অত্যাবশ্যকীয়ভাবে নিজেদের পক্ষ থেকেই ফৌজদারি অপরাধ তদন্ত করছে। তবে এক্ষেত্রে কি ধরনের অপরাধ তদন্ত করে দেখা হচ্ছে তা স্পষ্ট করে বলা হয়নি। এছাড়া এ অপরাধ তদন্তের কাজ কখন শুরু করা হয়েছে সে ব্যাপারেও কিছু বলা হয়নি।
এএফপি’র পক্ষ থেকে এ ব্যাপারে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে মার্কিন বিচার বিভাগের পক্ষ থেকে কোন সাড়া পাওয়া যায়নি।
২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা শুরু হওয়ার পর থেকেই রাশিয়ার সঙ্গে আঁতাতের অভিযোগের ব্যাপারে ট্রাম্প বারবার সমালোচনার মুখে পড়লেও তিনি মস্কোর সাথে আঁতাতের অভিযোগ প্রত্যাখান করে আসছেন।
বাসস/এমএজেড/১০৪৫/এমএবি