বাসস দেশ-৩৫ : সংবাদপত্র শিল্পের উন্নয়নে এফবিসিসিআই’র সহযোগিতা চাইলেন নোয়াব নেতৃবৃন্দ

292

বাসস দেশ-৩৫
এফবিসিসিআই-নোয়াব
সংবাদপত্র শিল্পের উন্নয়নে এফবিসিসিআই’র সহযোগিতা চাইলেন নোয়াব নেতৃবৃন্দ
ঢাকা, ২৪ অক্টোবর, ২০১৯ (বাসস) : সংবাদপত্র শিল্পের উন্নয়ন এবং এ শিল্পের সংকট আলোচনাপূর্বক সমাধানের জন্য এফবিসিসিআই’র সহযোগিতা চাইলেন সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াব। আজ বৃহস্পতিবার এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও সংগঠনের নেতৃবৃন্দের সাথে এক বৈঠকে তারা এ সহযোগিতা চান।
নোয়াবের সভাপতি এবং দৈনিক প্রথম আলো পত্রিকার প্রকাশক ও সম্পাদক মতিউর রহমান এ সময় বলেন, বর্তমানে সংবাদপত্র শিল্প অতীতের যেকোনো সময়ের চেয়ে কঠিন সময় পার করছে। এটি সেবা শিল্প হওয়া সত্ত্বেও এর কর্পোরেট ট্যাক্স ৩৫ শতাংশ, যা এ শিল্পের অগ্রগতির জন্য একটি বড় বাধা। এ অবস্থায় টিকে থাকতেই হিমশিম খেতে হচ্ছে এই শিল্পকে এ খতা উল্লেখ করে তিনি বলেন, অধিকাংশ সংবাদপত্রকেই এখন ভর্তুকি দিয়ে চালাতে হচ্ছে ।
এ সময় সরকার ঘোষিত নবম ওয়েজ বোর্ড নিয়েও আলোচনা হয়। নোয়াব সভাপতি বলেন, নতুন ওয়েজ বোর্ড বাস্তবায়নের কারণে সংবাদপত্র শিল্প চাপের মধ্যে পড়েছে। এই শিল্পের আয় বাড়ানো, কর্পোরেট ট্যাক্স কমিয়ে ১০ শতাংশ করাসহ শিল্পের উন্নয়নের জন্য সরকারের সঙ্গে নোয়াবের যোগাযোগ বৃদ্ধির সুযোগ তৈরি করে দেয়ার আহ্বান জানান তিনি।
সরকার যাতে এই শিল্পকে বন্ধু হিসেবে ভাবে সেই প্রত্যাশাও করেন নোয়াব নেতৃবৃন্দ।
নোয়াব নেতাদের বক্তব্যেও পরিপ্রেক্ষিতে এফবিসিসিআই সভাপতি বলেন, সরকারের সাথে সংবাদপত্র শিল্পের কোন মালিকদের যদি দূরত্ব থাকে সেটি এফবিসিসিআই’র ম্যান্ডেট বহির্ভূত। যেহেতু ওয়েজ বোর্ড বাস্তবায়নের প্রক্রিয়ার শুরু থেকে এফবিসিসিআই’র সম্পৃক্ততা ছিলো না তাই এ বিষয়ে করণীয় মূল্যায়ন করা যেতে পারে। তবে, এই শিল্পের অর্থনৈতিক স্বার্থে যেমন- ভ্যাল্যু চেইনের কাঠামো ইত্যাদি বিষয়গুলো নিয়ে নোয়াবের সাথে যৌথভাবে পর্যালোচনা করা যেতে পারে বলে তিনি উল্লেখ করেন। ।
এফবিসিসিআই’র সহসভাপতি মো. সিদ্দিকুর রহমান, মিসেস হাসিনা নেওয়াজ ও দিলীপ কুমার আগারওয়ালা, পরিচালক মুনির হোসেন, ডেইলি স্টার’র সম্পাদক ও প্রকাশক মাহ্ফুজ আনাম, মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, ভোরের কাগজের মুদ্রাকর তারিক সুজাত, বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ এবং দৈনিক সংবাদ পত্রিকার সম্পাদক ও প্রকাশক আলতামাশ কবির এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/২০৩০/-কেএমকে