বাসস দেশ-৩৪ : আধুনিক প্রযুক্তির ‘লোকোমোটিভ সিমুলেটরের’ উদ্বোধন করলেন রেলমন্ত্রী

283

বাসস দেশ-৩৪
রেলমন্ত্রী-উদ্বোধন
আধুনিক প্রযুক্তির ‘লোকোমোটিভ সিমুলেটরের’ উদ্বোধন করলেন রেলমন্ত্রী
ঢাকা, ২৪ অক্টোবর, ২০১৯ (বাসস) : রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বৃহস্পতিবার রাজধানীর কমলাপুরের লোকোসেড কারখানায় বাংলাদেশ রেলওয়েতে প্রথমবারের মত সংযোজিত আধুনিক প্রযুক্তির ‘লোকোমোটিভ সিমুলেটরের’ উদ্বোধন করেন।
এ উদ্বোধন উপলক্ষে কমলাপুরে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী বলেন, রেল আজ এগিয়ে যাচ্ছে। রেলওয়ের উন্নয়নে নতুন নতুন প্রকল্প নেয়া হয়েছে। উন্নয়ন প্রকল্পের পাশাপাশি বিদ্যমান কাঠামোকে আরও উন্নত করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন,এরই ধারাবাহিকতায় বাংলাদেশ রেলওয়ের ট্রেন চালকদের উন্নততর প্রশিক্ষণ প্রদানের জন্য এই সিমুলেটর বিদেশ থেকে আনা হয়েছে। এতে করে যাত্রীদের নিরাপত্তা আরও সুরক্ষিত হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।
রেলপথ মন্ত্রী বলেন, বর্তমান সরকার রেলকে গুরুত্ব দিয়ে ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় করেছে। সারাদেশে রেলওয়ে নেটওয়ার্ক স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। নতুন নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে।
নূরুল ইসলাম সুজন বলেন, পর্যায়ক্রমে চট্রগ্রাম-কক্সবাজার,পদ্মা রেল লিংকে ঢাকা থেকে যশোর, নারায়নগঞ্জ থেকে জয়দেবপুর পর্যন্ত লাইনে বিদ্যুৎ চালিত ট্রেন পরিচালনা করা হবে। সিমুলেটরের সাহায্যে একজন প্রশিক্ষক পশিক্ষণ প্ল্যান তৈরি করে সে মোতাবেক লোকোমোস্টারদের প্রশিক্ষণের মাধ্যমে তাদের ভুলত্রুটি তাৎক্ষনিকভাবে নিরুপনের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলবেন।
স্পেনের নির্মানকারী প্রতিষ্ঠান ল্যান্ডার সিমুলেশন এন্ড ট্রেণিং সলিউশন এটি তৈরি ও সরবরাহ করেছে।
অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলভেরো ডি সালাস বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শাসসুজ্জামান ও রেল মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মজিবুর রহমান বক্তৃতা করেন। রেলপথ মন্ত্রণালয় এবং রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/২০০৫/-জেজেড