বাসস দেশ-৩৩ : দেশের সকল উপজেলায় ‘অ্যান্টি-ভেনম’সরবরাহ করা হবে:স্বাস্থ্যমন্ত্রী

302

বাসস দেশ-৩৩
স্বাস্থ্যমন্ত্রী-অ্যান্টি-ভেনম
দেশের সকল উপজেলায় ‘অ্যান্টি-ভেনম’সরবরাহ করা হবে:স্বাস্থ্যমন্ত্রী
ঢাকা, ২৪ অক্টোবর, ২০১৯ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সাপের কামড় থেকে আরোগ্য লাভের জন্য দেশের সব উপজেলা হাসপাতালে অ্যান্টি-ভেনম সরবরাহ করা হবে।
তিনি আজ রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম আয়োজিত ‘সর্প দংশন’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলে। তিনি আরো বলেন, ভারতের সাপের ধরন বাংলাদেশের সাপের ধরন থেকে কিছুটা ভিন্নতর লক্ষ্য করায় এখন থেকে দেশের সাপের ধরনের কথা ভেবে দেশেই অ্যান্টি-ভেনম উৎপাদনের উদ্যোগ নিতে হবে।
মন্ত্রী বলেন, বর্তমানে দেশের সব জেলা শহরের হাসপাতালে অ্যান্টি-ভেনম দেয়া হচ্ছে,কিন্তু উপজেলা পর্যায়ে অ্যান্টি-ভেনমের অভাব রয়েছে।একারণে খুব দ্রুত স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের সব উপজেলা হাসপাতালে অ্যান্টি-ভেনম দেয়ার ব্যবস্থা করা হবে।
নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের লাইন ডাইরেক্টর ডা.নূর মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. এনায়েত হোসেন ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. এম. এ. ফয়েজও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বিশ^ স্বাস্থ্য সংস্থার রিজিওনাল অ্যাডভাইজার ডা.অপর্ণা শাহ,কর্মকৌশল উপস্থাপনা করেন এবং ‘ভেনম রিসার্স সেন্টার’ এর কর্মকান্ড উপস্থাপন করেন ডা.অনিরুদ্ধ ঘোষ।
উল্লেখ্য,বিশ^ স্বাস্থ্য সংস্থা প্রথমবারের মতো ‘¯েœকবাইট এনভেনমিং:অ্যা স্ট্রাটেজি ফর প্রিভেনশন এন্ড কন্ট্রোল’ প্রণয়ন করে ৪টি কর্মকৌশলের মাধ্যমে তিন ধাপে ২০৩০ সাল নাগাদ শতকরা ৫০ ভাগ মৃত্যু ও অক্ষমতা কমানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। অনুষ্ঠানে সর্পদংশনের চিকিৎসা গাইড লাইন ২০১৯ মোড়ক উন্মোচন করা হয়।
বর্তমান সরকারের নিজস্ব অর্থায়নে এন্টি-ভেনম তৈরির প্রথম পদক্ষেপ হিসেবে চট্টগ্রাম মেডিকেল কলেজ ‘ভেনম রিসার্স সেন্টার’ প্রতিষ্ঠিত হয়।বিশ^ স্বাস্থ্য সংস্থার নির্দেশিত নিয়মে বিষধর সর্প দংশনের চিকিৎসার জন্য দেশের প্রধান বিষধর সাপের বিষ সংগ্রহ করে এন্টি-ভেনম তৈরি আবশ্যিক বিবেচনা করে,বাংলাদেশের গুরুত্বপূর্ণ বিষধর সাপ সংগ্রহ করে বিজ্ঞানভিত্তিক সংরক্ষণ, লালন-পালন, বিষ সংগ্রহ, ভেনম-এন্টিভেনমের বিভিন্নমূখী আবশ্যিক পরীক্ষা ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা হিসেবে এন্টি-ভেনম তৈরিক পদক্ষেপ নেয়া হয়েছে।
বাসস/সবি/এসএস/২০০০/-জেহক