বাসস ক্রীড়া-৮ : বাংলাদেশ সিরিজ: টি-২০তে বিশ্রামে কোহলি; টেস্ট দলে ফিরলেন কুলদীপ-পান্থ

162

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-ভারত দল
বাংলাদেশ সিরিজ: টি-২০তে বিশ্রামে কোহলি; টেস্ট দলে ফিরলেন কুলদীপ-পান্থ
নয়াদিল্লি, ২৪ অক্টোবর ২০১৯ (বাসস) : নিজ মাঠে বাংলাদেশের বিপক্ষে আসন্ন টি-২০ ও টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। টি-২০ সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে। তার বদলে অধিনায়কত্ব করবেন ওপেনার রোহিত শর্মা।
টেস্ট সিরিজের দলে ফিরেছেন ব্যাটসম্যান সুবমান গিল, স্পিনার কুলদীপ যাদব ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋসভ পান্থ। টি-২০তে নতুন মুখ শিবম দুবে।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শেষেই গুঞ্জন উঠেছিলো বাংলাদেশের বিপক্ষে টি-২০ সিরিজে খেলবে না কোহলি। শেষ পর্যন্ত সেটিই সত্যিই হলো। তার বদলে আবারো দলের ব্যাক-আপ অধিনায়ক হিসেবে টি-২০তে দায়িত্ব পালন করবেন রোহিত। চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ড সফরে ভারতকে সর্বশেষ নেতৃত্ব দিয়েছিলেন রোহিত।
বিজয় হাজারে ট্রফিতে লিস্ট ‘এ’ ক্রিকেটে সম্প্রতি দুর্দান্ত একটি সেঞ্চুরি করেছেন অলরাউন্ডার দুবে। কর্নাটকের বিপক্ষে মুম্বাইয়ের হয়ে ছয় নম্বরে ব্যাট হাতে নেমে মাত্র ৬৭ বলে ৭টি চার ও ১০টি ছক্কায় ১১৮ রান করেন ২৬ বছর বয়সী এই বাঁ-হাতি ব্যাটসম্যান।
এ ছাড়া চার বছরের বেশি সময় পর টি-২০ দলে ফিরেছেন কেরালার উইকেটরক্ষক ব্যাটসম্যান সঞ্জু স্যামসন। ২০১৫ সালের জুলাইয়ে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকের পর দল থেকে বাদ পড়েন স্যামসন।
টি-২০তে বিশ্রাম নিলেও, টেস্ট সিরিজের দলে অধিনায়ক হিসেবে থাকছেন কোহলিই। সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষটিতে দলে ডাক পেয়েছিলেন বাঁ-হাতি স্পিনার শাহবাজ নাদিম। আরেক বাঁ-হাতি স্পিনার কুলদীপ যাদবের ইনজুরিতে দলে সুযোগ পেয়ে অভিষেক ম্যাচও খেলেন তিনি। ম্যাচে ৪ উইকেট শিকার করেন নাদিম। কিন্তু কুলদীপ সুস্থ হয়ে উঠায় বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য বিবেচিত হননি নাদিম।
কুলদীপের সাথে টেস্ট দলে ফিরলেন পান্থ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দলে ছিলেন না পান্থ। ঐ সিরিজে দলের অটোমেটিক চয়েস ছিলেন ঋদ্ধিমান সাহা। তিনি ফেরায় পান্থকে দল থেকে ছিটকে পড়তে হয়।
আসন্ন সিরিজের জন্য পেসার জসপ্রিত বুমরাহ ও অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়াকে বিবেচনা করেনি ভারতীয় নির্বাচকরা। চলতি মাসেই আমেরিকায় পিঠের অস্ত্রোপচার করিয়েছেন বুমরাহ ও পান্ডিয়া। ম্যাচ খেলার জন্য এখনো পুরোপুরিভাবে ফিট নন তারা। এ ব্যাপারে ভারতের প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ বলেন, ‘বুমরাহ-পান্ডিয়া এখনো বিশ্রামে রয়েছেন। মাঠে ফিরতে আরও সময় লাগবে তাদের। পান্ডিয়ার পরিবর্তে বিজয় শংকের জন্য আমরা চেষ্টা করেছি। কিন্তু সেও পুরোপুরি ফিট নয়। তাই অলরাউন্ডার হিসেবে দুবেকে দলে নেয়া হয়েছে।’
এদিকে, টেস্ট সিরিজ নিয়ে ব্যাপক পরিকল্পনা হাতে নিয়েছেন ভারতীয় বোর্ডের নয়া সভাপতি সৌরভ গাঙ্গুলীর। দ্বিতীয় টেস্ট নিজ শহর কলকাতার ইডেন গার্ডেন্সে (২২ নভেম্বর) হওয়ায় বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন তিনি। বাংলাদেশের অভিষেক টেস্টে লংগার ভার্সনে অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছিলো গাঙ্গুলীর। তাই কলকাতার টেস্টকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন গাঙ্গুলী।
সোমবার ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)-এর বৈঠক শেষে গাঙ্গুলী বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি হয়তো ২১ নভেম্বর রাতেই শহরে আসছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আমন্ত্রণ জানানো হচ্ছে। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।’
শুধুমাত্র খেলার দেখার জন্যই নয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়ে ঘন্টা বাজিয়ে খেলার শুরু করার পরিকল্পনাও করেছেন গাঙ্গুলী। তিনি জানান, ‘যদি সবকিছু ঠিক থাকলে, বাংলাদেশের প্রধানমন্ত্রী ঘন্টা বাজিয়ে ম্যাচটি শুরু করবেন।’
২০০০ সালে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশের অভিষেক টেস্টে খেলা ক্রিকেটারদের আসন্ন কলকাতা ম্যাচে আমন্ত্রণ জানানোর কথা বলেন গাঙ্গুলী। তিনি বলেন, ‘বাংলাদেশের বোর্ডের সাথে কথা বলব। বাংলাদেশের প্রথম টেস্টে অংশ নেয়া ক্রিকেটারদের সংবর্ধনা দেয়ার পরিকল্পনা রয়েছে। বাংলাদেশের বোর্ড প্রেসিডেন্টকেও আমন্ত্রণ জানাব। অনুরোধ করব, সেই দলের সদস্যদের যেন টেস্টের প্রথম দিন আসার অনুমতি দেওয়া হয়। এমনকি ভারতীয় দলের খেলোয়াড়দেরও আমন্ত্রণ জানানো হবে। প্রথম দিনের খেলা শেষে দু’দলের সদস্যদের সংবর্ধিত করা হবে।’
৩ থেকে ১০ নভেম্বর হবে ভারত-বাংলাদেশের তিন ম্যাচের টি-২০ সিরিজ। আর ১৪ নভেম্বর প্রথম এবং ২২ নভেম্বর দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে।
ভারত টি-২০ দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সানজু স্যামসন, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডিয়া, ঋসভ পান্থ, ওয়াশিংটন সুন্দর, ক্রুনাল পান্ডিয়া, যুজবেন্দ্রা চাহাল, রাহুল চাহার, দিপক চাহার, খলিল আহমেদ, শিবম দুবে ও শারদুল ঠাকুর।
ভারত টেস্ট দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, হানুমা বিহারি, ঋদ্ধিমান সাহা, রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, মোহাম্মদ সামি, উমেশ যাদব, ইশান্ত শর্মা, সুবমান গিল ও ঋসভ পান্থ।
বাসস/এআইএম/এএমটি/১৯২৫/স্বব