মালয়েশিয়া চাইলে পূর্বাচল-ঝিলমিল-তুরাগ প্রকল্পে বিনিয়োগ করতে পারে : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

905

ঢাকা, ২৪ অক্টোবর ২০১৯ (বাসস) : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মালয়েশিয়ান কোম্পানি চাইলে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল, ঝিলমিল এবং তুরাগ প্রকল্পে বিনিয়োগ করতে পারে।
আজ সচিবালয়ে বাংলাদেশের আবাসন খাতে বিনিয়োগে আগ্রহী মালয়েশিয়ান প্রতিষ্ঠান গ্রীনল্যান্ড-তিতিজায়ার গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর তান শ্রী দাতো লিম সুন পেং এর নেতৃত্বে এগারো সদস্যের প্রতিনিধি দলকে সাক্ষাৎকালে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী এ কথা বলেন।
মালয়েশিয়ান বিনিয়োগকারী প্রতিষ্ঠান এগিয়ে এলে আমরা সুনির্দিষ্ট প্রস্তাব নিয়ে এগিয়ে যেতে পারি এ কথা উল্লেখ করে তিনি বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ। তিনি এক্ষেত্রে বাংলাদেশে বিদেশী বিনিয়োগের সকল সুযোগ-সুবিধা অগ্রাধিকার ভিত্তিতে নিশ্চিত করছেন।
ইতোমধ্যে বর্তমান সরকার ১২০টির বেশি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত বৈঠকে মালয়েশিয়ান প্রতিনিধি দল মহানগরীতে আবাসন খাতে বিজনেস টু বিজনেস অথবা পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের আওতায় বিভিন্ন বিনিয়োগের প্রস্তাব দেন।
যার মধ্যে উল্লেখযোগ্য ও আকর্ষণীয় নতুন ধারণা হচ্ছে তরুন কর্মজীবীদের জন্য ‘মাইক্রোহোম’ তৈরীর প্রস্তাব।
সাক্ষাৎকালে প্রতিনিধি দল বলেন,মাইক্রোহোম হবে একটি সমন্বিত ব্যবস্থা যেখানে অফিস সুবিধার পাশাপাশি একই স্থানে আবাসন ব্যবস্থা,বিনোদনের সুবিধাসহ জীবনধারণের সকল ব্যবস্থা থাকবে।রাজধানীর মতো ঘনবসতিপূর্ণ শহরে অবিবাহিত ও ছোট একক পরিবারের জন্য‘মাইক্রোহোম’ ধারণাটি অত্যন্ত সময়োপযোগী হবে।ইতোমধ্যে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে আবাসন খাতে ‘মাইক্রোহোম’ ধারণা বাস্তবায়ন করা হয়েছে।
বৈঠকে রাজউক চেয়ারম্যান ড. সুলতান আহমেদ,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম সচিব উম্মে সালমা তানজিয়া, রাজউকের পূর্বাচল নতুন শহর প্রকল্পের প্রকল্প পরিচালক উজ্জল মল্লিকসহ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।