বাসস দেশ-২৯ : সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে আফগানিস্থানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

219

বাসস দেশ-২৯
খালিদ- রাষ্ট্রদূত
সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে আফগানিস্থানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
ঢাকা, ২৩ অক্টোবর, ২০১৯ ( বাসস ) : বাংলাদেশে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত আব্দুল কাইয়ুম মালিকজাদ আজ সকালে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এর সঙ্গে সচিবালয়স্থ তার কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।
সাক্ষাতকালে দু’দেশের মধ্যে বিদ্যমান সাংস্কৃতিক বিনিময় জোরদারকরণের পাশাপাশি সাংস্কৃতিক সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র চিহ্নিতকরণ এবং সেগুলোর বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করা হয়।
সংস্কৃতি প্রতিমন্ত্রী এ সময় বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা মুজিব বর্ষ ২০২০ উদযাপন উপলক্ষে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম আরো বৃদ্ধি করা হবে।
বিশ্বের মহান নেতা বঙ্গবন্ধুর আদর্শিক রাজনৈতিক জীবনের বিভিন্ন চেতনা, দর্শন ও কর্মকান্ড বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার অংশ হিসেবে তার রচিত দু’টি গুরুত্বপূর্ণ বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ পশতু ও দারিসহ আফগানিস্তানের বিভিন্ন ভাষায় অনুবাদের ব্যবস্থা নেয়া যেতে পারে বলে তিনি মত প্রকাশ করেন।
আফগান রাষ্ট্রদূত এসময় প্রতিমন্ত্রীকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, বাংলাদেশ ও আফগানিস্তান দু’দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক বিদ্যমান। আফগানিস্তান ১৯৭৪ সালে বাংলাদেশে দূতাবাস চালু করে এবং ১৯৭৫ সালের ১৫ মার্চ ঢাকায় দু’দেশের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়।
আব্দুল কাইয়ুম দু’দেশের হাজার বছরের ঐতিহ্যবাহী ও সমৃদ্ধ সংস্কৃতির পারস্পরিক বিনিময়ের মাধ্যমে উভয় দেশের জনগণের আন্তঃযোগাযোগ আরো বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।
এছাড়াও রাষ্ট্রদূত যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান পুনর্গঠন ও আর্থসামাজিক উন্নয়নে ব্র্যাকসহ বাংলাদেশের বিভিন্ন সরকারি-বেসরকারি সংগঠনের অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।
আফগানিস্তান দূতাবাসের দ্বিতীয় সচিব ওয়াইজ ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. ফাহিমুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/কেসি/২০১৫/কেজিএ