বাসস দেশ-২৩ : কৃষি পণ্য উৎপাদনের সময় ওই পণ্য আমদানির অনুমোদন বন্ধ রাখার পরামর্শ কৃষি সচিবের

138

বাসস দেশ-২৩
কৃষি-সচিব-সভা
কৃষি পণ্য উৎপাদনের সময় ওই পণ্য আমদানির অনুমোদন বন্ধ রাখার পরামর্শ কৃষি সচিবের
ঢাকা, ২৩ অক্টোবর, ২০১৯ (বাসস) : যে কোন কৃষি পণ্য উৎপাদনের সময় ওই পণ্য আমদানির অনুমোদন দেয়া বন্ধ রাখার পক্ষে মত দিয়েছেন কৃষি সচিব মো: নাসিরুজ্জমান।
আজ সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে চাল, গম, ভুট্টা, আম, মৌসুম ভিত্তিক শাক-সবজি, পেঁয়াজ, রসুন, আদা বাজার জাতকরণের জন্য উৎপাদন ও আমদানি সামঞ্জস্যতা নির্ধারণ বিষয়ক এক সভায় তিনি এই মত ব্যক্ত করেছেন।
কৃষি সচিব এসময় বলেন, কৃষকের উৎপাদিত পণ্য যখন বাজারে নিয়ে যায় তখন একই পণ্য আমদানি করা হলে কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয়, কৃষক ক্ষতিগ্রস্ত হয়। সে ক্ষেত্রে ফসলের উৎপাদন সময় ও বাজারজাতের সময় এবং চাহিদার সাথে উৎপাদন নিরুপণ করে সময় অনুযায়ী আমদানির অনুমোদন দেয়া প্রয়োজন। যে কোন কৃষি পণ্য উৎপাদনের সময় ওই পণ্য আমদানির অনুমোদন দেয়া বন্ধ রাখতে হবে।
মো: নাসিরুজ্জমান আরও বলেন, কৃষিকে লাভজনক এবং কৃষককে বাঁচিয়ে রাখতে হলে এখন থেকেই পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ নিতে হবে। কৃষিজাত পণ্যের রপ্তানির জন্য প্রয়োজন নিরাপদ খাদ্য উৎপাদন। এজন্য অনুমোদনহীন কিটনাশক বাজারে প্রবেশ বন্ধ করতে হবে। কন্ট্রাক ফার্মের মাধ্যমে কৃষিপণ্য উৎপাদন করে একদিকে যেমন নিরাপদ খাদ্য পাওয়া যাবে, তেমনি অপরদিকে রপ্তানির বাজার প্রসারিত হবে। সিমান্তবর্তী জেলার জেলা প্রশাসকদের এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে।
কৃষি সচিব বলেন, কৃষি কর্মকর্তাবৃন্দকে নিয়মিত অ-অনুমোদিত কিটনাশক বিক্রি রোধে সক্রিয় থাকতে হবে এবং প্রতিনিয়ত কিটনাশকের স্যাম্পল পরিক্ষার জন্য পাঠাতে হবে। তিনি বলেন, অতিমাত্রায় কিটনাশক ব্যবহার রোধে কৃষকদের উৎসাহিত করতে হবে। কৃষি পণ্যে বিদ্যমান ক্ষতিকর উপাদান কিভাবে ভোক্তা পর্যায় রোধ করা যায় সে বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করার তাগিদ দেন তিনি।
নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (অতিরিক্ত সচিব) বলেন, কৃষি পণ্যে ভারী ধাতুর উপস্থিতি উদ্বেগের বিষয়। কিটনাশক আমদানি পর্যায়ে ল্যাব টেষ্ট এর কোন ব্যবস্থা নেই, ল্যাব টেষ্ট বাধ্যতামূলক হওয়া উচিত।
সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিববৃন্দ, মন্ত্রণালয়ের অধিনস্থ দপ্তরের দপ্তর প্রধানগণ, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য, বিএসটিআই, পরিসংখ্যান বুরে‌্যার প্রতিনিধসহ ব্যবসায়ী প্রতিনিধি ও গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
সভা শেষে কৃষি সচিব উপস্থিত সাংবাদিকদের ব্রিফ করেন।
বাসস/সবি/এমএন/১৯১১/কেএমকে