বাসস ক্রীড়া-৫ : কেন ও সনের জোড়া গোলে টটেনহ্যামের পুনঃজাগরণ

114

বাসস ক্রীড়া-৫
ফুটবল-ইউরো-চ্যাম্পিয়ন্স-টটেনহ্যাম-রেডস্টার
কেন ও সনের জোড়া গোলে টটেনহ্যামের পুনঃজাগরণ
লন্ডন, ২৩ অক্টোবর, ২০১৯ (বাসস/এএফপি) : সন হিউং মিন ও হ্যারি কেনের সম্মিলিত প্রচেষ্টায় পুনঃজাগরণ ঘটেছে টটেনহ্যামের। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লীগের মিশনে তারা ৫-০ গোলের বিশাল ব্যবধানে উড়িয়ে দিয়েছে রেড স্টার বেলগ্রেডকে। ম্যাচে দুটি করে গোল করেছেন সন ও কেন।
ইউরোপীয় টুর্নামেন্টে আগের ম্যাচে বায়ার্ন মিউনিখের কাছে ৭-২ গোলে বিধ্বস্ত হয়েছিল মরিসিও পচেত্তিনোর শিষ্যরা। প্রিমিয়ার লীগেও আট ম্যাচে অংশ নিয়ে মাত্র দুই ম্যাচে জয়লাভ করেছিল ইংলিশ জায়ান্টরা। তবে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালিস্টদের ফের লড়াইয়ে ফিরিয়ে আনতে পেরে সন্তুষ্ট পচেত্তিনো। তারা এখন নিজেদের প্রত্যাশিত স্বাভাবিক মানে ফিরে এসেছে।
গতকালের জয়ের ফলে ‘বি’ গ্রুপে দ্বিতীয় অবস্থানে ফিরে আসার পর টটেনহ্যাম কোচ বলেন, ‘এই ফলটি ছিল খুবই গুরুত্বপূর্ণ। আমাদের আত্মবিশ্বাস ফিরিয়ে আনার পাশাপাশি এর ফলে তিনটি গুরুত্বপূর্ণ পয়েন্টও অর্জিত হয়েছে। আমরা জানতাম নিজেদের পুনরুদ্ধারের জন্য শুধুমাত্র আত্মবিশ্বাস ফিরে পাবার সময়টুকুর প্রয়োজন ছিল। এখন ধাপে ধাপে আমাদের এগিয়ে যেতে হবে। যাতে করে নিজেদের অবস্থান সুসংহত করা যায়।’
উত্তর কোরিয়ার বিপক্ষে বিশ্বকাপের বাছাইপর্বে দক্ষিণ কোরিয়ার হয়ে অংশ নেয়া সন ক্লাবে ফিরে আসলেও গত শনিবার ওয়াটফোর্ডের বিপক্ষে ঘরোয়া লীগের ম্যাচে বিশ্রামে রাখা হয়েছিল তাকে। প্রিমিয়ার লীগের তলানির ওই দলের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল পচেত্তিনোর দল। তবে গতকালের ম্যাচে তাকে মূল একাদশে ফিরিয়ে আনা হয়।
দক্ষিণ কোরিয়ার এই ফুটবল তারকা ও ইংলিশ অধিনায়ক কেন মিলে এদিন টটেনহ্যামের আক্রমনভাগকে ফের তাতিয়ে তোলেন। সামনে থেকেই দলকে টেনে নিয়ে গেছেন এই দুই তারকা।
কেন বলেন, ‘আমরা জানতাম ম্যাচে ফল বের করতে আমাদেরকে কঠিন পরিশ্রম করতে হবে। আর সেটিই ছিল ব্যর্থতার প্রতিক্রিয়া জানানোর উত্তম উপায়। আক্রমণভাগে আমরা একেবারেই বেপরোয়া হয়ে উঠেছিলাম এবং এর ফল হিসেবে বিশাল এই জয় পেয়েছি। আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল জয়লাভ করা। আর ৫-০ গোলের এই জয়টি ছিল আমাদের প্রত্যাশার সঠিক প্রতিফলন।’
এই নিয়ে ক্লাব ও দেশের হয়ে এই মৌসুমে ১৫ গোলের মালিক হলেন কেন। ম্যাচের নবম মিনিটেই এরিক রামেলেসের কর্নারের বলকে জালে পাঠিয়ে গোলের খাতা খুলেন ইংলিশ অধিনায়ক। ১৬ মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন সন। বিরতিতে যাবার এক মিনিট আগে তিনি ফের গোল করলে ৩-০ গোলে এগিয়ে যায় টটেনহ্যাম।
বিরিতর পর ৫৭ মিনিটে লামেলা গোল করে ৪-০ ব্যবধানে এগিয়ে দেন পচেত্তিনোর দলকে। ৭২ মিনিটে কেন দলের পঞ্চম ও নিজের দ্বিতীয় গোলটি আদায় করলে বড় ব্যবধানের জয় পায় টটেনহ্যাম।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২৫/-স্বব