বাসস দেশ-১৫ : অটিজমসহ সেরিব্রাল পালসি প্রতিরোধযোগ্য

99

বাসস দেশ-১৫
বিএসএমএমইউ-ক্যাম্প
অটিজমসহ সেরিব্রাল পালসি প্রতিরোধযোগ্য
ঢাকা, ২৩ অক্টোবর, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আয়োজিত এক সেমিনারে বক্তারা বলেছেন,সঠিক সময়ে সনাক্তকরণ ও চিকিৎসা নিশ্চিত করলে অটিজম, সেরিব্রাল পালসি ও ডাউন সিনড্রম পালসিকে প্রতিরোধ ও মোকাবিলা করা যায়।
আজ বিশ্ব সেরিব্রাল পালসি দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে এতে আক্রান্ত শিশুদের জন্য একটি ‘ফ্রি সেরিব্রাল পালসি সেবা ক্যাম্প’ এবং বৈজ্ঞানিক সেমিনারে বক্তারা এ কথা বলেন।
তারা বলেন,প্রাথমিক পর্যায়ে রোগ সনাক্তকরণ ও চিকিৎসাসেবা পেলে এ ধরনের রোগীদের অনেকটাই স্বাভাবিক জীবনে ফিরিয়ে দেয়া সম্ভব হয়। সুতরাং অটিজম,সেরিব্রাল পালসি ও ডাউন সিনড্রম নিয়ে কুসংস্কার দূরীকরণে জনসচেতনতা বাড়াতে গণমাধ্যমগুলোকে এগিয়ে আসতে হবে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা:কনক কান্তি বড়ুয়া বলেন,বিএসএমএমইউয়ে অটিজম,সেরিব্রাল পালসি আক্রান্ত অতিদরিদ্র রোগীদের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন পর্যায়ে ২০ কোটি টাকা অনুদান দিয়েছেন। দরিদ্র রোগীদের চিকিৎসার জন্য প্রত্যেককে তার তহবিল থেকে ১০ হাজার টাকা করে চিকিৎসা সহায়তা দেয়া হচ্ছে।
তিনি বলেন,অটিজম শিশুদের নিয়ে রাষ্ট্রোনায়ক শেখ হাসিনার ভাবনাকে চিকিৎসকসহ সংশ্লিষ্ট সকলে মিলে সফল করে তুলতে কাজ করে যাচ্ছে সংশ্লিষ্টরা। তার কন্যা,চাইল্ড সাইকোলজিস্ট সায়মা ওয়াজেদ হোসেনের অবদানের কারণে বিএসএমএমইউয়ে ‘ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজম (ইপনা) প্রতিষ্ঠিত হয়েছে।
বিশেষ অতিথি ছিলেন বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা.সাহানা আখতার রহমান।
অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন,বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ,ইপনার ডেপুটি ডিরেক্টর (শিক্ষা) সহযোগী অধ্যাপক ডা. কানিজ ফাতেমা প্রমুখ।
উল্লেখ্য, জন্মকালীন সময়ে মস্তিস্কে অক্সিজেনের সরবরাহ কম হলে বা কমে গেলে শিশু’র মস্তিস্ক ক্ষতিগ্রস্থ হতে পারে। গর্ভকালীন মায়ের জীবানু ঘটিত কোন সংক্রমণ হলে তা গর্ভের সন্তানকে আক্রান্ত করতে পারে এবং মস্তিস্কের গঠনে প্রভাব ফেলতে পারে। জন্ম পূর্ব অথবা পরবর্তি সময়ে শিশুর মস্তিস্কে সংক্রমণ হলে, গর্ভকালীন সময়ে শিশু মস্তিস্কে আঘাত প্রাপ্ত হলে বা কোনো কারণে কিংবা কোন দুর্ঘটনায় শিশু অপরিণত বয়সে মাথায় আঘাত পেলে মস্তিস্ক ক্ষতিগ্রস্থ হতে পারে। অপরিণত বয়সে শিশু জন্মগ্রহণ করলে, নবজাতকের বেশিমাত্রায় জন্ডিস হলে, কোষের অভ্যন্তরে অবস্থিত মানব বৈশিষ্ট্যের ধারক জিনের পরিবর্তন (মিউটেশন) সংগঠিত হলে মস্তিস্কের অস্বাভাবিক গঠন দেখা দিতে পারে।
বাসস/সবি/এসএস/১৮০৫/কেএমকে