চ্যাম্পিয়ন্স লিগ : দুই মিনিটে দিবালার দুই গোলে জুভেন্টাসের কষ্টার্জিত জয়

153

তুরিন, ২৩ অক্টোবর ২০১৯ (বাসস) : এক গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত পাওলো দিবালার দ্বিতীয়ার্ধের দুই মিনিটের দুই গোলে গতকাল তুরিনে চ্যাম্পিয়ন্স লিগে লোকোমোটিভ মস্কোকে ২-১ গোলে পরাজিত করে স্বস্তির জয় তুলে নিয়েছেন জুভেন্টাস।
ঘরের মাঠ আঁলিয়াজ স্টেডিয়ামে ম্যাচ শুরুর ৩০ মিনিটের মধ্যেই রাশিয়ার চ্যাম্পিয়নদের বিপক্ষে পিছিয়ে যায় স্বাগতিক জুভেন্টাস। রাশিয়ান মিডফিল্ডার এ্যালেক্সেই মিরানচাকের গোলটি ম্যাচ শেষের ১৩ মিনিট পর্যন্ত মস্কোকে এগিয়ে রেখেছিল। কিন্তু ৭৭ মিনিটে ম্যাচের চেহারা পাল্টে দেন দিবালা। হুয়ান কুয়াড্রাডোর সহযোগিতায় জুভেন্টাসকে সমতায় ফেরানোর দুই মিনিট পর তিনি দলের হয়ে জয়সূচক গোলটি করেন। এই জয়ে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ-ডি’র টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে ইতালিয়ান জায়ান্টরা। দিনের আরেক ম্যাচে এ্যাথলেটিকো মাদ্রিদ স্পেনে ১-০ গোলে বায়ার লেভারকুজেনকে পরাজিত করে হেড টু হেডে জুভেন্টাসকে পিছনে ফেলে টেবিলের শীর্ষে অবস্থান করছে। মরিসিও সারির জুভেন্টাস আগের দুই ম্যাচে এ্যাথলেটিকোর সাথে ড্র ও লেভারকুজেনকে ৩-০ গোলে পরাজিত করেছিল। তিন পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে লোকোমোটিভ।
সাবেক চেলসি বস সারি ম্যাচ শেষে বলেছেন, ‘এই ধরনের গোল হজমের পর পুনরায় ম্যাচে ফিরে আসাটা অনেক সময়ই কঠিন হয়ে পড়ে। কিন্তু আমরা শেষ পর্যন্ত ম্যাচ ছাড়িনি। আমরা জানতাম এই ম্যাচে ফিরে আসার যোগ্যতা আমাদের আছে। আজ আমরা পোস্টে ২৫টি শট নিয়েছি। বল ও পজিশনের দিক থেকেও আমরা এগিয়ে ছিলাম। সে কারণে বলতেই হয় আমরা ভাল খেলেছি। এটা কোন ব্যতিক্রমী দিন ছিলনা। প্রতি তিনদিনে আমাদের একটি ম্যাচ খেলতে হচ্ছে।’
চ্যাম্পিয়ন্স লিগে ৩৪টি ভিন্ন ক্লাবের বিপক্ষে গোল করার আরো একটি রেকর্ড কাল হাতছাড়া করেছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। পর্তুগীজ এই তারকা কুয়াড্রাডোর ক্রস থেকে ম্যাচের শুরুতেই গোলের সুযোগ নষ্ট করেছিলেন। তবে পুরো ম্যাচে কাল রোনাল্ডোকে সেভাবে পাওয়া যায়নি।
লোকোমোটিভের হয়ে গোল করা মিরানচাক বলেছেন, ‘ম্যাচটা বেশ কঠিন ছিল। ম্যাচের শেষে এসে আমরা কিছুটা পরিশ্রান্ত হয়ে পড়েছিলাম। আর সেই সুযোগটাই জুভেন্টাস নিয়েছে। জুভেন্টাস সবসময়ই একটি বিপদজনক একটি দল।’
বিরতির আগে দিবালা ম্যাচে সমতা ফেরাতে পারতেন। কিন্তু লোকোমোটিভ গোলরক্ষক গুইহার্মের জন্য তা সফল হয়নি। বিরতির পর সামি খেদিরার স্থানে মাঠে নামেন দিবালার আর্জেন্টাইন সতীর্থ গঞ্জালো হিগুয়েইন। ৬০ মিনিটে হোয়াও মারিওর একটি শক্তিশালী শট রুখে দেন জুভ গোলরক্ষক ওজিচে সিজিসনি। এরপরপরই হিগুয়েইন দ্রুত দুটি সুযোগ নষ্ট করেন। কিন্তু দিবালা কোন ভুল করেননি। দুই মিনিটে দ্রুত দুই গোল করে এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় জুভেন্টাসের জয়ের ধারা ধরে রাখতে সাহায্য করেছেন।
ম্যাচ শেষে উচ্ছ্বসিত দিবালা বলেন, ‘আমি দারুন খুশী। এই ধরনের দুটি গোল করার ইচ্ছা অনেকদিন থেকেই ছিল। ম্যাচটা কঠিন হলেও আজ আমরা নিজেদের অভিজ্ঞতার পর্যায়টা প্রমান করেছি। শেষ পর্যন্ত শান্ত থেকে ম্যাচের ফলাফল নিজেদের করে নিয়েছি।’
এই গোলের পরপরই দিবালাকে বদলী বেঞ্চে নিয়ে আসেন সারি। তবে মাঠ থেকে বেরিয়ে আসার সময় স্বাগতিক সমর্থকরা ম্যাচের নায়ককে অভিনন্দন জানাতে ভুল করেননি।