বাসস ক্রীড়া-৩ : ১১ মিনিটের স্টার্লিং ঝড়ে উড়ে গেল আটলান্টা

101

বাসস ক্রীড়া-৩
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
১১ মিনিটের স্টার্লিং ঝড়ে উড়ে গেল আটলান্টা
ম্যানচেস্টার, ২৩ অক্টোবর ২০১৯ (বাসস) : রাহিম স্টার্লিংয়ের ১১ মিনিটের দুর্দান্ত হ্যাটট্রিকে গতকাল চ্যাম্পিয়ন্স লিগে আটলান্টাকে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে ম্যানচেস্টার সিটি।
অথচ ইতিহাদ স্টেডিয়ামের গল্পটা শুরু হয়েছিল আটলান্টার এগিয়ে যাবার মধ্য দিয়ে। ২৮ মিনিটে রুসলান মালিনোভোস্কির পেনাল্টিতে পেপ গার্দিওলার দল পিছিয়ে পড়ে। কিন্তু ৩৮ মিনিটের মধ্যে সার্জিও আগুয়েরোর দুই গোলে বিরতির আগেই লিড নেয় সিটিজেনরা। আগুয়েরোর দুটি গোলেই সহযোগিতা করেছেন স্টার্লিং। এর মাধ্যমে কার্যত তিনি নিজের হ্যাটট্রিকের ওয়ার্ম-আপটাই সেড়ে রেখেছিলেন।
বিরতির পর ৫৮ থেকে ৬৯ মিনিটের মধ্যে পরপর তিন গোল করে শুধু হ্যাটট্রিকই পূরণ করেননি, বরং গার্দিওলার গাইডলাইনে সাহসী প্লেমেকার থেকে নিজেকে মারাত্মক একজন ফিনিশার হিসেবে প্রতিদিনই প্রমান করে চলেছেন। গত ১৮ মাসে সিটির দুর্দান্ত ফর্মের মূল চালিকাশক্তিই ছিলেন স্টার্লিং। মৌসুমে দ্বিতীয় হ্যাটট্রিক করে অন্তত নিজেকে বিশ্বের সেরা খেলোয়াড়দের তালিকায় নিশ্চিত করতে পেরেছেন।
শিষ্যের এই কৃতিত্বে দারুন খুশী গার্দিওলা বলেন, ‘সব কৃতিত্বই তার। সে এমন একজন খেলোয়াড় যার শারিরীক দক্ষতা ঈর্ষনীয়। দিনে একটি ম্যাচের পর সে অনায়াসেই আরেকটি ম্যাচ খেলার যোগ্যতা রাখে। নিজেকে নতুনভাবে সে গড়ে তুলেছে, উভয় দিকেই সমানভাবে খেলতে পারে। সত্যিকার অর্থেই সে ব্যতিক্রমী খেলোয়াড়।’
২৪ বছর বয়সী স্টার্লিং নিজেকে আরো পরিণত করতে পারবে কিনা এমন প্রশ্নের উত্তরে গার্দিওলা বলেছেন, ‘এটা সম্পূর্ণ তার ইচ্ছা, লক্ষ্যের উপর নির্ভর করে। তবে তার উপর আমার পূর্ণ আস্থা আছে।’
ম্যাচের শেষের দিকে তরুণ মিডফিল্ডার ফিল ফোডেনের লাল কার্ডের বিষয়টি কালকের ম্যাচে গার্দিওলার জন্য একমাত্র হতাশার বিষয় হয়ে দাঁড়িয়েছে। গার্দিওলা বলেন, ‘এই ঘটনা থেকে সে শিক্ষা নিয়েছে। একটি হলুদ কার্ডের পর তার আরো বেশী সতর্ক হওয়া উচিত ছিল।’
তিন ম্যাচে শতভাগ জয় নিয়ে পূর্ণ ৯ পয়েন্টসহ গ্রুপ-সি’র শীর্ষে রয়েছে সিটিজেনরা। পাঁচ পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ডিনামো জাগ্রেব। হাতে রয়েছে আর তিনটি ম্যাচ।
গার্দিওলা বলেন, ‘আটলান্টা দলের বিপক্ষে এই ধরনের ফলাফল সত্যিকার অর্থেই আমাকে স্বস্তি এনে দিয়েছে। পরবর্তী ম্যাচে তিন পয়েন্ট আনতে পারলেই পরের রাউন্ড নিশ্চিত হবে।’
এবারের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয়েছে আটলান্টার। এ পর্যন্ত খেলা তিনটি ম্যাচের তিনটিতেই পরাজিত হয়ে প্রথম পয়েন্টের সন্ধানে রয়েছে ইতালিয়ান ক্লাবটি।
২৮ মিনিটে পিছিয়ে যাবার পর দারুনভাবে ম্যাচে ফিরে এসে এই ধরনের জয় স্বাভাবিক ভাবেই দলকে বাড়তি আত্মবিশ্বাস যোগাবে বলে গার্দিওলার বিশ্বাস। এই নিয়ে টানা দ্বিতীয় ম্যাচে গার্দিওলা রক্ষণভাগে ইনজুরি সমস্যা নিয়ে মূল একাদশ সাজিয়েছিলেন। যে কারণে দুই মিডফিল্ডার ফার্নান্দিনহো ও রড্রি হার্নান্দেজকে সেন্টার-ব্যাক পজিশনে নামিয়ে আনা হয়েছিল। কিছুটা অস্বস্তিকর পজিশনে খেলতে নেমে যে কারণে ফার্নান্দিনহো নিজেকে সামাল দিতে পারেননি। সিটি এরিয়ায় ঢুকে যাওয়া আটলান্টার উইঙ্গার জোসিপ ইলিসিচকে আটকানোর জন্য ফাউল করে বসেন। এডারসনকে উল্টো দিতে পাঠিয়ে পেনাল্টির সুযোগটিও শতভাগ কাজে লাগিয়ে আটলান্টাকে এগিয়ে দেন মালিনোভোস্কি। মৌসুমে প্রথমবারের মত প্রথমে গোল হজম করে যেন ঘুম থেকে জেগে ওঠে সিটিজেনরা। ৩৪ মিনিটে স্টার্লিংয়ের ক্রস থেকে আগুয়েরো দলের পক্ষে সমতা ফেরান। ম্যাচে ফেরার ছন্দ ফিরে পায় সিটি। ২৮ মিনিটে আবারো স্টার্লিংয়ের সহযোগিতায় প্রাপ্ত পেনাল্টি থেকে সেই আগুয়েরোই দলকে এগিয়ে দেন। এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় এটি আগুয়েরোর ১০ম গোল। বিরতির ঠিক আগে ইনজুরিতে পড়েন রড্রি। তার স্থানে ৪১ মিনিটে মাঠে নামেন ইনজুরির কারনে ছয় ম্যাচ বাইরে থাকা জন স্টোনস।
৫৮ মিনিটে প্রথম গোল করে স্টার্লিং তার হ্যাটট্রিকের সূচনা করেন। ৬৪ মিনিটে ইকে গুনডোগানের পাস থেকে দলের হয়ে চতুর্থ গোলটি করেন। পাঁচ মিনিট পর রিয়াদ মাহারেজের ক্রস থেকে হ্যাটট্রিকের পাশাপাশি মৌসুমের ১১তম গোলটিও পূরণ করেন এই ইংলিশ তারকা।
বাসস/নীহা/১৫৪৮/স্বব