বাসস দেশ-৪০ : ভারত বিরোধী সমালোচনা বিএনপির ফ্যাসানে পরিণত হয়েছে : নাসিম

498

বাসস দেশ-৪০
নাসিম-১৪ দল
ভারত বিরোধী সমালোচনা বিএনপির ফ্যাসানে পরিণত হয়েছে : নাসিম
ঢাকা, ২২ অক্টোবর, ২০১৯ (বাসস) : আওয়ামী লীগ সভাপতিমন্ডলীর সদস্য এবং ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, ভারত বিরোধী সমালোচনা বিএনপির ফ্যাসানে পরিণত হয়েছে। এখন বাংলাদেশ-ভারতের মধ্যে সম্পর্কের স্বর্ণ অধ্যায় চলছে। একটি মহল বাংলাদেশ-ভারতের বন্ধুত্বকে বাঁকা চোখে দেখছে। তারা কোনো কিছুই সোজা চোখে দেখেন না।
আজ মঙ্গলবার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দল আয়োজিত ‘বাংলাদেশ-ভারত সমঝোতা স্মারক’ শীর্ষক গোলটেবিল বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশে এখন গুজব আর অপপ্রচার চলছে। এসব গুজব ও অপপ্রচারের জবাব দিতে হবে তথ্য দিয়ে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. সেলিম মাহমুদের মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
এতে জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, একটি মহল স্বাধীনতার পর জাতির স্বার্থ বিকিয়ে দিয়ে দেশের স্বার্থ বিলিয়ে ভারতের সঙ্গে চুক্তি করা হচ্ছে বলে জিকির তুলে আসছে। তারা বারবার ক্ষমতায় এসেছে। কিন্তু কোনো চুক্তিই বাতিল করেনি। তিনি বলেন, তারা পাকিস্তানের চশমা দিয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ককে দেখছে।
আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কর্নেল (অব.) মোহাম্মদ ফারুক খান বলেন, স্বাধীনতা সংগ্রামের সময় ভারত আমাদের যে সহায়তা দিয়েছিল তা আমাদের দুদেশের মধ্যে সুসম্পর্কের একটি বড় কারণ। এ সম্পর্ক অটুট থাকবে।
আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, শেখ হাসিনা দেশের স্বার্থ বিসর্জন দিয়ে কোনো চুক্তি করেননি। করবেনও না।
আওয়ামী লীগ নেতা কামরুল ইসলাম বলেন, একাত্তর সালে যাদের বিরুদ্ধে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলাম, তাদের বিরুদ্ধে এখনও যুদ্ধ করতে হচ্ছে। আগে অস্ত্র দিয়ে যুদ্ধ করতে হয়েছে। এখন তাদের গুজব-অপপ্রচারের বিরুদ্ধে যুদ্ধ করতে হচ্ছে।
ইতিহাসবিদ অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বিরোধী মহলের কাছে ভারত বিরোধীতা তুরুপের তাস। তারা ক্ষমতায় থাকলে ভারতের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি করে। সুতরাং তাদের এসব বক্তব্যকে গুরুত্ব দেওয়ার কোনো কারণ নেই।
নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ বলেন, প্রধানমন্ত্রীর সাম্প্রতিক ভারত সফরে যেসব সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে, তা উভয় দেশের জন্যই লাভজনক।
ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, বাংলাদেশের স্বার্থ দেখার পাশাপাশি ভারতের মত প্রতিবেশীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ধরে রাখার জন্য প্রধানমন্ত্রী ধন্যবাদ পেতেই পারেন।
গোলটেবিল বৈঠকে আরও আলোচনা করেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, তরিকত ফেডারেশানের নজিবুল বশর মাইজভান্ডারি, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, সাংবাদিক আব্দুল কাইয়ূম, সুভাষ সিংহ রায়, গণ আজাদী লীগের সভাপতি এস কে শিকদার প্রমুখ।
বাসস/এএসজি/বিএনএ/২১৫৫/-কেকে