বাসস ক্রীড়া-১৩ : দক্ষিণ আফ্রিকার চেয়ে বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ : লক্ষণ

245

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-লক্ষণ
দক্ষিণ আফ্রিকার চেয়ে বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ : লক্ষণ
নয়াদিল্লি, ২২ অক্টোবর, ২০১৯ (বাসস) : দক্ষিণ আফ্রিকার চেয়ে বাংলাদেশ অভিজ্ঞ ও কঠিন প্রতিপক্ষ বলে মন্তব্য করলেন ভারতের সাবেক ডান-হাতি ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ। আসন্ন টি-২০ সিরিজে বাংলাদেশকে হাল্কাভাবে নেয়ার কোন সুযোগ নেই বলে মনে করেন তিনি। টি-২০ সিরিজটি অনেক বেশি প্রতিন্দ্বন্দ্বিতাপূর্ণ হবে বলেও মনে করছেন লক্ষণ।
তিন ম্যাচের টেস্ট সিরিজে মাত্রই দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করেছে ভারত। বিরাট কোহলির দলের পরের এসাইনমেন্ট বাংলাদেশের বিপক্ষে সিরিজ। কিন্তু বাংলাদেশের বিপক্ষে সিরিজটি সহজ হবে না ভারতের জন্য। কঠিন পরীক্ষার মধ্যে পড়তে হবে ভারতকে।
দক্ষিণ আফ্রিকা-ভারত টেস্ট সিরিজ নিয়ে আলোচনার সময় লক্ষণ বলেন, ‘আমি মনে করি, ভারত-বাংলাদেশ সিরিজ অনেক বেশি প্রতিন্দ্বন্দ্বিতামূলক হবে। বর্তমানের দক্ষিণ আফ্রিকার চেয়ে অনেক বেশি অভিজ্ঞতা সম্পন্ন বাংলাদেশ এবং দলের বেশিরভাগ খেলোয়াড় ফর্মে রয়েছেন। গত কয়েক বছর যাবত বাংলাদেশ উন্নতি করছে এবং তাই তাদের হাল্কাভাবে নেয়ার কোন সুযোগ নেই। টি-২০তে ভারতের সাথে সবসময়ই তুমুল প্রতিন্দ্বন্দ্বিতা করে থাকে বাংলাদেশ।’
দুই ম্যাচের টেস্ট দিয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরু করবে ভারত। টেস্ট শেষে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। দিল্লিতে যা শুরু হবে ৩ নভেম্বর।
১১ দফা দাবী নিয়ে বর্তমানে ধর্মঘটে আছেন বাংলাদেশের ক্রিকেটাররা। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলী মনে করেন, খেলোয়াড়দের সাথে সকল সমস্যার সমাধান করবে বিসিবি এবং সিরিজ শুরু হতে কোন সমস্যা হবে না।
সোমবার গাঙ্গুলী নিশ্চিত করেছেন, কলকাতা টেস্টের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার দেয়া আমন্ত্রণ গ্রহন করেছেন এবং ২২ নভেম্বর থেকে শুরু হওয়া ঐতিহাসিক টেস্টের সাক্ষী হবেন।
পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কলকাতা টেস্টের জন্য আমন্ত্রণ জানানো হবে।
বাসস/এএমটি/২১০০/-স্বব