বাসস ক্রীড়া-৯ : আর্জেন্টিনা ও পর্তুগাল জিতলে বিশ্বকাপেই এল’ক্ল্যাসিকো

145

বাসস ক্রীড়া-৯
ফুটবল-এল’ক্ল্যাসিকো
আর্জেন্টিনা ও পর্তুগাল জিতলে বিশ্বকাপেই এল’ক্ল্যাসিকো
মস্কো (রাশিয়া), ২৯ জুন ২০১৮ (বাসস) : এল’ক্ল্যাসিকো। স্প্যানিশ ফুটবল লিগে বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের লড়াইটিকে এল’ক্ল্যাসিকো বলা হয়। তবে চলতি বিশ্বকাপেই এল’ক্ল্যাসিকো দেখতে পারে ফুটবল বিশ্ব। কিভাবে? না, বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ খেলছে না বিশ্বকাপে। শেষ ষোলোতে নিজ নিজ খেলায় আর্জেন্টিনা ও পর্তুগাল জিতলেই বিশ্বকাপে এল’ক্ল্যাসিকো দেখতে পারবে ফুটবল বিশ্ব।
চলতি বিশ্বকাপে ‘এ’ গ্রুপে থেকে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় উরুগুয়ে। ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হয় স্বাগতিক রাশিয়া।
আর ‘বি’ গ্রুপ থেকে ৫ পয়েন্ট নিয়ে সেরা স্পেন। ৫ পয়েন্ট ছিলো পর্তুগালেরও। কিন্তু ফেয়ার প্লে’র নিয়মে পড়ে গ্রুপ রানার্স-আপ হতে হয় পর্তুগালকে।
ফলে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ে লড়বে ‘বি’ গ্রুপের রানার্স-আপ পর্তুগালের। এ ম্যাচে পর্তুগাল জিতলে টিকিট পাবে কোয়ার্টারফাইনালের।
আবার, চলতি বিশ্বকাপে ‘সি’ গ্রুপে থেকে ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স-আপ হয় ডেনমার্ক।
আর ‘ডি’ গ্রুপ থেকে ৯ পয়েন্ট নিয়ে সেখানে সেরা হয় ক্রোয়েশিয়া। ৪ পয়েন্ট গ্রুপ রানার্স-আপ হয় আর্জেন্টিনা।
তাই ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন ফ্রান্স লড়বে ‘ডি’ গ্রুপের রানার্স-আপ আর্জেন্টিনার। ফরাসিদের বিপক্ষে আর্জেন্টিনা জিতলেই নাম লেখাবে কোয়ার্টারফাইনালে। তখন শেষ আটে লিওনেল মেসির আর্জেন্টিনার প্রতিপক্ষ হবে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগাল।
স্প্যানিশ লিগে মেসির বার্সেলোনা ও রোনাল্ডোর রিয়াল মাদ্রিদ এল’ক্ল্যাসিকো খেলে থাকে। তাহলে তো বিশ্বকাপে মেসির ও রোনাল্ডোর দলের দেখা হলে সেটিই তো হবে বিশ্বকাপের এল’ক্ল্যাসিকো। এজন্য শেষ ষোলোতে জিততে হবে আর্জেন্টিনা ও পর্তুগালকে।
আগামীকাল কাজানে বাংলাদেশ সময় রাত ৮টায় ফ্রান্সের বিপক্ষে শেষ ষোলোতে লড়বে আর্জেন্টিনা। একই দিন সোচিতে বাংলাদেশ সময় রাত ১২টায় উরুগুয়ের বিপক্ষে লড়বে পর্তুগাল। আর্জেন্টিনা ও পর্তুগাল নিজ নিজ খেলায় জিতে গেলে, কোয়ার্টার ফাইনালে দু’দলের লড়াই হবে ৬ জুলাই বাংলাদেশ সময় ৮টায়।
বাসস/এএমটি/১০২০/স্বব