বাসস ক্রীড়া-৯ : ‘নীরব ঘাতক’ লুকাকু ম্যানইউতে ব্যর্থ হবার পর উন্নতি করছেন ইন্টারে

118

বাসস ক্রীড়া-৯
ফুটবল-চ্যাম্পিয়ন্স-ইন্টার মিলান-ডর্টমুন্ড
‘নীরব ঘাতক’ লুকাকু ম্যানইউতে ব্যর্থ হবার পর উন্নতি করছেন ইন্টারে
মিলান, ২২ অক্টোবর ২০১৯ (বাসস/এএফপি) : ‘নীরব ঘাতক’ রোমেলু লুকাকুকে চলতি মৌসুমে ইন্টার মিলানের আক্রমণের পুরোধা বানিয়েছেন কোচ এ্যান্টনিও কন্টে। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ওল্ড ট্রাফোর্ডে খারাপ সময় পার করার পর সিরি এ লীগে এসে আট ম্যাচ থেকে ৫ গোল আদায় করে নিয়েছেন এই বেলজিয়ান।
সপ্তাহের শেষভাগে সাসাওলোর বিপক্ষে ২৬ বছর বয়সি এই তারকা জোড়া গোল করে জিতিয়েছেন নিজ দলকে। ফলে আট ম্যাচ শেষে সিরি এ লীগে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাসের চেয়ে এক পয়েন্ট কম নিয়ে তালিকার দ্বিতীয়স্থানে রযেছে ইন্টার মিলান।
এর আগে জোড়া গোল করে বেলজিয়ামকে ২০২০ চুড়ান্ত পর্বের টিকিট পাইয়ে দিযেছেন লুকাকু। সেই সঙ্গে বেলজিয়ামের হয়ে ৮৩ টি আন্তর্জাতিক ম্যাচ থেকে ৫১ গোল করে বনে গেছেন দেশটির সর্বকালের সর্বাধিক গোলদাতা।
চ্যাম্পিয়ন্স লীগে নিজেদের তৃতীয় ম্যাচে বুধবার এফ গ্রুপের শীর্ষ দল বরুশিয়া ডর্টমুন্ডের মোকাবেলা করবে কন্টের শিষ্যরা। ইতোমধ্যে স্লাভিয়া প্রাগের সঙ্গে ১-১ গোলে ড্র করার পর বার্সেলোনার কাছে ২-১ গোলে হেরে গেছে ইন্টার মিলান। অবশ্য স্পেনে অনুষ্ঠিত ম্যাচে অংশ নিতে পারেননি উরুর ইনজুরিতে আক্রান্ত লুকাকু।
এ্যালেক্সিস সানচেজের সঙ্গে একটি ভাল জুটি গড়ার লক্ষ্য নিয়ে লুকাকুর জন্য ৮০ মিলিয়ন ইউরো বিনিয়োগের বাজি ধরেছিল ইন্টার মিলান। রেড ডেভিলসদের জার্সি ছেড়ে জুটিটিকে বেশ টেকসইও করে তুলেছিলেন লুকাকু।
এখন অবশ্য ইনজুরির কবলে পড়েছেন চিলিয়ান তারকা সানচেজ। পায়ের গোড়ালীর এ ইনজুরির কারণে পড়ে অন্তত তিন মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন তিনি। তবে আর্জেন্টিনার তারকা লটারো মার্টিনেজকে সঙ্গে নিয়ে এখনো মুনোমুগ্ধকর পারফর্মেন্স প্রদর্শন করে চলেছেন লুকাকু। সাসাওলোর বিপক্ষে সর্বশেষ লীগ ম্যাচে মার্টিনেজও করেছেন দুই গোল। আর্জেন্টাইন ওই তারকা বলেন,‘ পারস্পরিক বুঝাপড়া গড়ে তোলার লক্ষ্যেই লুকাকুর সঙ্গে কাজ করে যাচ্ছি আমরা। ইন্টার মিলানের জয়ে সহায়তার জন্য আমরা পারস্পরিক বুঝাপড়ায় আরো উন্নতি করার চেষ্টা করছি।’
প্রচুর জীবনীশক্তি ও ক্ষুরধার খেলার কারণেই ইউনাইটেডে দারুন দুটি মৌসুম কাটিয়েছেন লুকাকু। এ সময় ৯৬টি ম্যাচে অংশ নিয়ে ৪২ গোল করেছিলেন তিনি। তবে গত মৌসুমে তার গোল সংখ্যা ছিল মাত্র ১৫টি। অথচ ২০১৭ সালে উচ্চাশা নিয়েই এভারটন থেকে ৭৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে লুকাকুকে দলভুক্ত করেছিল ইউনাইটেড। কিন্তু কোন শিরোপা ছাড়াই ইউনাইটেড ছেড়েছেন এই বেলজিয়ান।
লুকাকু বলেন, ‘শেষ পর্যন্ত আমি ভেবেছি অন্যত্র গিয়ে ভিন্নভাবে চেষ্টা করি।’ অনেক আগে থেকেই লুকাকুর প্রতি অনুরক্ত কন্টে। এভারটন থেকে ইউনাইটেডে যোগ দেয়ার আগে তিনি চেয়েছিলেন এই বেলজিয়ানকে চেলসিতে নিয়ে আসতে।
কন্টে বলেন, ‘সেরা উপায়েই ইন্টার দুনিয়ায় যুক্ত হয়েছে লুকাকু। সে ভাল একজন ঘাতক, যে হাসতে হাসতেই প্রতিপক্ষে হানা দেয়ার দক্ষতা রাখে।’ ২০১০ সালে হোসে মরিনহোর অধীনে লীগ শিরোপা জয়ের পর কন্টের লক্ষ্য জুভেন্টাসের একক আধিপত্য প্রতিহত করে ইন্টারকে শিরোপা এনে দেয়া।
এদিকে কাগলিয়ারিতে বর্ণবাদী আচরনের শিকার হবার পরও ইতালীতে আসার জন্য অনুতপ্ত নন লুকাকু। তিনি বলেন, ‘কোচ কন্টে ও আমার মধ্যে সুসম্পর্ক রয়েছে। আমি খুবই খুশি। ২৬ বছর বয়সে এসেও আমি তার মত কোচ পেতে চাই। যিনি প্রতিদিন আমাকে সহযোগিতা করবে এবং অনুপ্রানীত করবেন। তিনি বিশ্বের শ্রেষ্ঠ কোচ। ’
বাসস/এএফপি/এমএইচসি/১৯১৫/স্বব