বাসস দেশ-২৮ : শিশুর শারীরিক ও মানসিক বিকাশে কাজ করছে সরকার : জাকির হোসেন

120

বাসস দেশ-২৮
প্রাথমিক শিক্ষা-উন্নয়ন
শিশুর শারীরিক ও মানসিক বিকাশে কাজ করছে সরকার : জাকির হোসেন
ঢাকা, ২২ অক্টোবর, ২০১৯ (বাসস) : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, শিশুর সুষ্ঠু বিকাশে শিক্ষার বিকল্প নেই। তাদের শিক্ষার ক্ষেত্রে শারীরিক ও মানসিক বিকাশে কাজ করছে সরকার।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে রুম টু রিড বাংলাদেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন,আর পড়তে না শিখলে পড়ার অভ্যাস গড়ে ওঠেনা। শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান মনষ্কতা তৈরী করার জন্য বর্তমান সরকার বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের ধারাবাহিকতায় গণিত অলিম্পিয়াডসহ নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন,প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির ও জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমীর মহাপরিচালক মো. শাহ আলম।
উল্লেখ্য, রুম টু রিড একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা যা বর্তমানে ঢাকা,নাটোর ও কক্সবাজার জেলায় ৫৭১টি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ পাঠাগার স্থাপন, শিশুতোষ গল্পগ্রন্থ প্রকাশনা ও সরবরাহের মাধ্যমে ২০০৯ সাল থেকে শিশুদের পঠন দক্ষতা ও পড়ার অভ্যাস তৈরিতে কাজ করে যাচ্ছে। সাক্ষরতা কর্মসূচির আওতায় বাংলাদেশে ইতিমধ্যে ১ হাজারের বেশী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৩ লক্ষ শিশুর সঙ্গে সরাসরি কাজ করেছে।
বাসস/সবি/এসএস/১৯১৮/কেজিএ