বাজিস-৬ : মাগুরায় পারস্পরিক শিখন কর্মসূচি প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

133

বাজিস-৬
মাগুরা- কর্মশালা
মাগুরায় পারস্পরিক শিখন কর্মসূচি প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত
মাগুরা, ২২ অক্টেবর ২০১৯ (বাসস): জেলায় ‘বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচি (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের অবহিতকরণ’ শীর্ষক এক কর্মশালা আজ অনুষ্ঠিত হয়েছে।
আজ মঙ্গলবার মাগুরা সার্কিট হাউজ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
মাগুরা জেলা প্রশাসন, সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট এন্ড কোঅপারেশন (এসডিসি)-এর সহযোগিতায় জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) এ কর্মশালার আয়োজন করে।
জেলা প্রশাসক মো. আলী আকবরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনআইএলজি’র মহাপরিচালক (অতিরিক্ত সচিব) তপন কুমার কর্মকার।
বিশেষ অতিথি ছিলেন প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. গোলাম ইয়াহিয়া, জাইকা’র স্থানীয় সরকার বিষয়ক উপদেষ্টা ইয়ামামোতা মামুন, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মাহবুবুর রহমান, উপ-প্রকল্প পরিচালক মনিকা মিত্র প্রমুখ।
কর্মশালায় জানানো হয়, পারস্পরিক শিখন কর্মসূচির আওতায় কোন একটি এলাকা থেকে ভালো একটি কাজ দেখে এসে নিজের এলাকায় রূপায়নের প্রক্রিয়া। যা সরকারের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক পরিচালিত ফলাফল ভিত্তিক সমসাথী শিখন কার্যক্রম। এ কর্মসূচির উদ্দেশ্য স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমুহকে অধিকতর সক্ষম করে গড়ে তোলা যাতে নিজেদের মধ্যে ভালোকাজসহ শিখনসমূহ চিহ্নিত, বিনিময় এবং বাস্তবায়ন করা যায়।
এই কর্মসূচি বাস্তবায়নে ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চারবছর মেয়াদী কর্মপরিকল্পনা রয়েছে। এ প্রকল্পের আওতায় দেশের ৩৩টি জেলার দু’শটি উপজেলায় মোট দেড়শ’টি পৌরসভা এবং দু’হাজারটি ইউনিয়ন পরিষদে কার্যক্রম পরিচালনা করা হবে।
বাসস/সংবাদদাতা/১৮১৪/এমকে