বাসস দেশ-১৮ : বঙ্গবন্ধুর প্রতি ত্রিপুরা সরকারের চিফ হুইপের শ্রদ্ধা নিবেদন

123

বাসস দেশ-১৮
কল্যাণী -বঙ্গবন্ধু
বঙ্গবন্ধুর প্রতি ত্রিপুরা সরকারের চিফ হুইপের শ্রদ্ধা নিবেদন
ঢাকা, ২২ অক্টোবর, ২০১৯ (বাসস) : ভারতের ত্রিপুরা রাজ্যসভার চিফ হুইপ কল্যাণী রায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।
সকালে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে আসার পর প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মাশুয়া হোসাইন ত্রিপুরার চীফ হুইপকে স্বাগত জানান। তিনি (কল্যাণী) বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকেন এবং পরে জাদুঘরের বিভিন্ন কক্ষ ঘুরে ঘুরে দেখেন।
পরে এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘বিশ্বের সব বাঙ্গালির জীবনে বঙ্গবন্ধু চিরস্মরণীয় হয়ে আছেন। বঙ্গবন্ধুর আত্মত্যাগ সব সময় সম্মানিত হবে। পরবর্তী প্রজন্ম এ আত্মত্যাগকে সম্মান করবে এবং দেশে ও দেশের বাইরে এ সম্মান অব্যাহত থাকবে।
বাংলাদেশের জাতির পিতার স্নেহধন্য কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দেশের মানুষের জন্য যেভাবে কাজ করছেন তা তিনিসহ সকল রাজনীতিবিদদের জন্য প্রেরণা ও অনুসরনীয় উল্লেখ করে কল্যাণী রায় বলেন, বর্তমানে ভারত-বাংলাদেশের মধ্যে যে সম্পর্ক বিদ্যমান ভবিষ্যতে তা আরো উচ্চতায় পৌঁছবে। এ ছাড়াও ত্রিপুরার সাথে বাংলাদেশের  আত্মিক সর্ম্পকের কথা উল্লেখ করেন তিনি।
আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন, ত্রাণ ও সমাজ কলাণ সম্পাদক সুজিত রায় নন্দি এবং কল্যাণী রায়ের পরিবারের সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ত্রিপুরার চিফ হুইপ ঢাকার নাটকের দল মহাকাল নাট্যসম্প্রদায়ের ১০দিন ব্যাপি বাংলা নাট্যউৎসবে অতিথি হয়ে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। তিনি এবং বাংলাদেশের নাট্যজন রামেন্দু মজুমদার, মঞ্চ সারথি আতাউর রহমান গতকাল সোমবার সন্ধ্যায় এ নাট্যঊৎসবের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ ।
বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা’র মূল মিলনায়তন, পরিক্ষণ থিয়েটার হল, বাংলাদেশ মহিলা সমিতি’র ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তন ও দনিয়া স্টুডিও থিয়েটার হলে ভারতের ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গের দুটি এবং আসামের একটি নাট্যদলসহ বাংলাদেশের বিভিন্ন নাট্যদলের ৩১টি নাটক নিয়ে এ বাংলা নাট্যউৎসবের আয়োজন করা হয়েছে।
বাসস/কেসি/১৭৪৬/জেহক