বাসস ক্রীড়া-৬ : তারুণ্য নির্ভর আয়াক্সের সামনে কঠিন পরীক্ষায় উদীয়মান চেলসি তারকারা

106

বাসস ক্রীড়া-৬
ফুটবল-চ্যাম্পিয়ন্স-চেলসি-আয়াক্স-প্রিভিউ
তারুণ্য নির্ভর আয়াক্সের সামনে কঠিন পরীক্ষায় উদীয়মান চেলসি তারকারা
আমস্টারডাম, ২২ অক্টোবর ২০১৯ (বাসস/এএফপি) : তারকা বানানোর তীর্থ ভূমিতে বুধবার কঠিন পরীক্ষার মুখোমুখি হতে যাচ্ছে চেলসির তরুন তারকারা। চ্যাম্পিয়ন্স লীগের গত আসরে রোমঞ্চকর অগ্রাভিযান শুরু করা আয়াক্সকে তাদের মাঠেই থামিয়ে দিতে বদ্ধ পরিকর লন্ডন জায়ান্টরা।
সব ধরনের প্রতিযোগিতায় টানা পাঁচ ম্যাচে জয়ের ধারায় রয়েছে ব্লুজরা। সর্বশেষ তারা নিউক্যাসল ইউনাইটেডকে হারিয়েছে ১-০ গোলে। তবে এবার চ্যাম্পিয়ন্স লীগে আমস্টারডামে তাদের লড়তে হবে এইচ গ্রুপের শীর্ষে থাকা ক্লাবের বিপক্ষে।
নিজেদের কিংবা অন্য মাঠে আয়াক্সের ম্যাচ প্রতি গোল গড় তিনটি। গত মৌসুমে সেমি-ফাইনাল থেকে বিদায় নেয়া ক্লাবটি এবার ইউরো সাফল্য পেতে মরিয়া।
গত শনিবার স্টামফোর্ড ব্রিজে জয় পাওয়া ম্যাচে চেলসির মুল একাদশের হয়ে মাঠে নেমেছিলেন ফিকায়ো টোমরি, রোজ বার্কলি, ম্যাসন মাউন্ট, কালাম হাডসন-ওডি ও ট্যামি আব্রাহাম। ২০১৩ সালের পর এই প্রথম লন্ডনের এই ক্লাবটি তাদের মূল একাদশে একসঙ্গে যুক্ত করেছে পাঁচ ইংলিশ খেলোয়াড়কে।
চ্যাম্পিয়ন্স লীগের সুচনায় দুই ম্যাচে টলমলে পারফর্মেন্স করা চেলসি তিন পয়েন্ট নিয়ে বর্তমানে এইচ গ্রুপের পয়েন্ট তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দুর্দান্ত ফর্মে থাকা আয়াক্সের বিপক্ষে এই ম্যাচের ফলাফলেই বুঝা যাবে তাদের ইউরোপীয় ভবিষ্যৎ।
চেলসি কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ড সোমবার চেলসির ওয়েবসাইটকে বলেন, ‘আয়াক্সের বিপক্ষে ম্যাচ দু’টি সত্যিই বড়। কারণ এই গ্রুপে তারাই এখনো পর্যন্ত নিজেদের সামর্থ্যের মহড়া দিয়ে চলেছে। তারা যে ধাচের ফুটবল খেলছে তাতে আমাদেরকে বড় পরীক্ষার মুখোমুখি হতে হবে।’
অবশ্য চেলসির হয়ে এরই মধ্যে হৈ-চৈ ফেলে দিয়েছেন আব্রাহাম। ইতোমধ্যে ৯টি লীগ ম্যাচে অংশ নিয়ে আট গোল করেছেন তিনি। লিলির বিপক্ষে ২-১ গোলে জয় পাওয়া ম্যাচেও চেলসির হয়ে প্রথম গোলটি করেছেন তিনি। আব্রাহামের শিক্ষা গ্রহণের ধারণ ক্ষমতা দেখে কোচ ল্যাম্পার্ড ২২ বছর বয়সি এই ইংলিশ তারকাকে ‘স্পঞ্জ’ খেতাবে ভূষিত করেছেন।
ল্যাম্পার্ড বলেন, ‘সে সব সময় ভাল শ্রোতা, গোলের জন্য মরিয়া, নিজের খেলার উন্নতির পাশাপাশি দলীয় সতীর্থদেরর সহযোগিতার চেষ্টা করে। দলের সঙ্গে প্রশিক্ষণে সে দারুণ একটি গ্রুপও পেয়েছে।’
অবশ্য শনিবার একাদশে ঠাঁই পাওয়া ছয় ইংলিশ তারকার মধ্যে চারজনই তাদের একাডেমি থেকে উঠে এসেছে। যাদেরকে আবিষ্কার করেছেন কোচ ল্যাম্পার্ড। কারণ এডেন হ্যাজার্ডকে হারানো চেলসির উপর চেপে বসেছে উয়েফার দলবদলের নিষেধাজ্ঞার খড়গ। যে কারণে নিজেদের তরুণদের উপরই এখন ভরসা রাখতে হচ্ছে তাদের।
দীর্ঘদিন পায়ের গোড়ালীর ইনজুরি কাটিয়ে সম্প্রতি দলে ফিরেছেন হাডসন। ১৮ বছর বয়সি এই কিশোর তারকা এরই মধ্যে ফুটিয়ে তুলেছেন নিজ দক্ষতাকে।
এদিকে আয়াক্সের অসাধারণ দক্ষতার কারণে গুজব উঠেছে যে ক্লাবটির কোচ এরিক টেন হাগ বায়ার্ন মিউনিখে যোগ দিতে পারেন। যদিও জার্মানির ক্লাবে যোগ দানের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ৪৯ বছর বয়সি এই কোচ।
সারা জাগানো মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি লং আয়াক্স ছেড়ে বার্সেলোনায় এবং রক্ষণভাগের স্তম্ভ মাথিসি ডি লাইট জুভেন্টাসে যোগ দেয়ার পরও অপ্রিতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে আয়াক্স। মৌসুমের প্রথম ১০ ম্যাচে অংশ নিয়ে অপরাজিত দলটি ইতোমধ্যে ৩১ গোল আদায় করেছে। স্বাভাবিকভাবে ঘরোয়া লীগের শীর্ষস্থানটিও তাদের দখলে।
অবশ্য তারকাদের হাতছাড়া করে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছেন কোচ টেন হাগের দলটি। তবে ডাচ ফুটবলের উদীয়মান তরুণরা সেটি অনেকটাই পুষিয়ে দিচ্ছেন। বর্তমানে চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বে ‘এইচ’ গ্রুপের শীর্ষে অবস্থান করছে আয়াক্স। প্রথম দুই ম্যাচে তারা ৩-০ গোলে হারিয়েছে লিলি ও ভ্যালেন্সিয়াকে।
২৬ বছর বয়সি জিয়েচির গোল করার অসাধারণ দক্ষতা আয়াক্সকে সঠিক পথেই নিয়ে যাচ্ছে। এছাড়া ২৭ বছর বয়সি প্রোমস গ্রুপ পর্বের দুই ম্যাচেই গোল করেছেন। লীগেও তার গোল সংখ্যা ছয়টি। যে কারণে ২৫ বছর পর ফের ইউরো জয়ের স্বপ্ন দেখছে আয়াক্স।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৪০/স্বব