পেশাগত স্বাস্থ্য ও সেইফটি প্রোফাইল তৈরী করছে সরকার

295

ঢাকা, ২২ অক্টোবর ২০১৯ (বাসস) : শিল্প কারখানায় কর্মরতদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিতে সরকার দেশে প্রথম বারের মতো পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা (ওএসএইচ) প্রাফাইল তৈরী করছে।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে সম্প্রতি জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিলের সভায় এই প্রোফাইলের খসড়া অনুমোদন দেয়া হয়।
ওএসএইচ প্রোফাইলে দেশের কারখানার কর্মপরিবেশ, পেশাগত স্বাস্থ্য ও সেইফটি সংক্রান্ত সার্বিক চিত্র পাওয়া যাবে।
ওএসএইচ প্রোফাইল প্রণয়ন সম্পর্কে শ্রম প্রতিমন্ত্রী বলেন, এই প্রোফাইল দেশের শিল্প কারখানার প্রকৃত অবস্থা জানার প্রামাণ্য দলিল। এর মাধ্যমে শিল্প সেক্টরের অগ্রগতির একটি ধাপ এগিয়ে গেল। এ প্রোফাইল দেখেই কারখানার কর্মপরিবেশ স্বাস্থ্য, নিরাপত্তার উন্নতি, অগ্রগতির চিত্র পাওয়া যাবে এবং এর প্রেক্ষিতে পদক্ষেপ গ্রহণ সহজ হবে।
তিনি বলেন, সরকার রাজশাহীতে ওএসএইচ ইনষ্টিটিউট নির্মাণ করছে। এই প্রোফাইল ইনষ্টিটিউটের কাজকে সহজ করবে।
এই প্রোফাইলে শ্রম পলিসি, শ্রম আইনের ওএসএইচ সংশ্লিষ্ট ধারাসমূহ, কর্মক্ষেত্রের নিরাপত্তা, শ্রমিকের কল্যাণ এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সংক্রান্ত অধিদপ্তর সমূহ যেমন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শ্রম অধিদপ্তর, শ্রম আদালত, গণস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ফায়ার সার্ভিস, বয়লার পরিদর্শন অধিদপ্তর, বিস্ফোরক অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর, গার্মেন্টস এর জাতীয় ত্রিপক্ষীয় কমিটি, সংস্কার সমন্বয় সেল, আরসিসি এর কার্যাবলী, সামাজিক নিরাপত্তা, বীমা, শিক্ষা, প্রশিক্ষণ উপাত্ত, লেবার ইন্সপেকশন ম্যানেজমেন্ট এ্যাপলিকেশন লিমাসহ সকল কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা এবং উদ্ধুদ্ধকরণ কর্মসূচিসমূহ এ প্রোফাইলে সংযোজন করা হয়েছে।
এছাড়া বিভিন্ন মালিক-শ্রমিক সংগঠনসমূহের কার্যক্রম, বিভিন্ন প্রাপ্ত তথ্য ও উপাত্তসমূহ, শিশুশ্রম নিরসন, কারখানায় ডে-কেয়ার সেন্টার এবং সেইফটি কমিটি সংক্রান্ত যাবতীয় বিষয়সমূহ এ প্রোফাইলে সংযোজন করা হয়েছে।
আগামী ডিসেম্বর নাগাদ এই প্রোফাইলের প্রিন্ট কপি পাওয়া যাবে। দেশের শিল্প উন্নয়নের সাথে সাথে পেশাগত স্বাস্থ্য ও সেইফটির বিষয়ে গুরুত্ব বাড়ছে।পেশাগত স্বাস্থ্য ও সেইফটি প্রোফাইলের ওপর ভিত্তি করে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি সংক্রান্ত জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। ওএসএইচ প্রোফাইল প্রণয়ন এবং ছাপানোতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে সহযোগিতা করছে আন্তর্জাতিক শ্রম সংস্থা- আইএলও।