বাসস ক্রীড়া-২ : উরুগুয়ে-পর্তুগালের ম্যাচে তারকাদের দিকে তাকিয়ে থাকবে ফুটবল বিশ্ব

340

বাসস ক্রীড়া-২
ফুটবল-বিশ্বকাপ-প্রিভিউ
উরুগুয়ে-পর্তুগালের ম্যাচে তারকাদের দিকে তাকিয়ে থাকবে ফুটবল বিশ্ব
ঢাকা, ৩০ জুন ২০১৮ (বাসস) : শনিবার সোচিতে বিশ^কাপের নক আউট পর্বে দিনের দ্বিতীয় ম্যাচে রাতে মুখোমুখি হবে এ’গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ে ও বি’গ্রুপ রানার্স-আপ পর্তুগাল। এই ম্যাচকে সামনে রেখে দুই দলের তারকাদের দিকেই থাকবে পুরো ফুটবল বিশ্ব। তবে উরুগুয়ের লুইস সুয়ারেজ, এডিনসন কাভানিকে ছাড়িয়ে ম্যাচের সব দৃষ্টি থাকবে পর্তুগীজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডোর দিকে। এমনটাই বিশ্বাস করেন রোনাল্ডোর সতীর্থ পর্তুগীজ রাইট ব্যাক সেডরিক সোরেস।
ক্রোয়েশিয়ার পাশাপাশি একমাত্র দল হিসেবে গ্রুপ পর্বে শতভাগ জয় নিয়ে নক আউট পর্বে উঠেছে উরুগুয়ে। লা সেলেস্তেদের ভরসরা কেন্দ্রবিন্দুতে রয়েছেন আক্রমনভাগে সুয়ারেজ ও কাভানি ও রক্ষনভাগে এ্যাথলেটিকো মাদ্রিদ সেন্টার ব্যাক দিয়েগো গোডিন ও হোসে গিমেনেজ।
বিশ^কাপ ও ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ মিলিয়ে সর্বোচ্চ ৩৮টি ম্যাচ কাল খেলতে যাচ্ছেন রোনাল্ডো, যা জার্মানীর সাবেক অধিনায়ক বাস্টিয়ান শুয়েন্সটেইগারের সমান। এই ম্যাচকে সামনে রেখে সোরেস বলেছেন, ‘উরুগুয়ে দলে আমাদের মতই বেশ কিছু তারকা খেলোয়াড় আছেন। কিন্তু আমাদের দলে রয়েছে বিশে^র সেরা খেলোয়াড়। আমরা তাদের নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেছি। তারা শক্তিশালী দল। কিন্তু আমাদের দলেও গুনসম্পন্ন খেলোয়াড় রয়েছে। জয়ের লক্ষ্যেই আমরা মাঠে নামবো।’
ফিশে স্টেডিয়ামে স্পেনের সাথে ৩-৩ গোলে ড্রয়ের মাধ্যমে বিশ^কাপ মিশন শুরু করেছিল পর্তুগাল। ম্যাচে রোনাল্ডো এবারের বিশ^কাপে প্রথম হ্যাটট্রিকের রেকর্ড গড়েন। এর মধ্যে একটি গোল ছিল ফ্রি-কিক থেকে। এরপর মরক্কোর বিপক্ষে রোনাল্ডোর গোলেই এগিয়ে গিয়েছিল পর্তুগাল। ঐ এক গোলেই দলের জয় নিশ্চিত হয়। ইরানের বিপক্ষে শেষ ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ২০১৬ সালে ইউরো চ্যাম্পিয়ন দলটি ধীরে ধীরে যেভাবে শিরোপার দেখা পেয়েছিল অনেকটাই সেই ছায়াই লক্ষ্য করা যাচ্ছে পর্তুগালের পারফরমেন্সে।
অন্যদিকে উরুগুয়ের জন্য গ্রুপ পর্বের বাঁধা পেরুনো ছিল অনেকটাই সহজ। যদিও তাদের মতে এখনও সেরাটা দিতে পারেনি পুরো দল। মিশর ও সৌদি আরবের বিপক্ষে ১-০ গোলের জয়ে গিমেনেজ ও সুয়ারেজ ছিলেন জয়ের মূল নায়ক। কিন্তু স্বাগতিক রাশিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দেবার ম্যাচটিতে সুয়ারেজের সাথে কাভানিও ছিলেন আক্রমনের অগ্রভাগে।
এবারের বিশ^কাপে উরুগুয়ের হয়ে সবকটি ম্যাচে মূল একাদশে খেলা ইন্টার মিলানের মিডফিল্ডার মাটিয়াস ভেসিনো বলেছেন বলেছেন, আমরা কাল একটি শক্তিশালী দলের বিপক্ষে মাঠে নামবো। ম্যাচ যত গড়াবে ততই এর আবহ বোঝা যাবে। আমরা তাদের ফরোয়ার্ডদের আটকানোর চেষ্টা করবো।
পেশীর সামান্য সমস্যার কারনে পর্তুগালের লেফট-ব্যাক রাফায়েল গুয়েরেইরো, উইঙ্গার জেলসন মার্টিন ও মিডফিল্ডার উইলিয়াম কারভালহো বৃহস্পতিবার অনুশীলনে ছিলেন না। থাইয়ের ইনজুরি কাটিয়ে গিমেনেজ দলে ফিরেছেন। ইনজুরির কারনে রাশিয়ার বিপক্ষে তিনি খেলেননি।
মিশরের বিপক্ষে প্রথম ম্যাচে বেশ হতাশ ছিলেন সুয়ারেজ। তবে একটি বিষয় স্বস্তিদায়ক যে এখন পর্যন্ত বিশ^কাপে তিনি বিতর্কের জন্ম দেননি।
এখন পর্যন্ত বিশ^কাপের নক আউট পর্বে কোন গোল করতে পারেননি রোনাল্ডো। বড় কোন টুর্নামেন্টে গত ১৭টি ম্যাচের মধ্যে মাত্র একটিতে পরাজিত হয়েছে পর্তুগাল। ২০১৪ সালে ব্রাজিলে জার্মানীর বিপক্ষে ৪-০ গোলে হেরেছিল পর্তুগীজরা।
বাসস/এএসজি/নীহা/০৯৩৫/স্বব