পঞ্চগড়ে আগাম শীতকালীন সবজির চাষ

506

পঞ্চগড়, ২২ অক্টোবর, ২০১৯ (বাসস) : জেলায় আগাম শীতকালীন সবজির চাষ শুরু হয়েছে। চাষীরা এখন শীতকালীন শাকসবজির পরিচর্যায় ব্যস্ত। ভালো দাম পাবার আশায় তারা লাউ, ফুলকপি, মূলা, পাতাকপি, শিম, ধনেপাতা, বেগুন ও সবুজশাক চাষে ব্যস্ত সময় পার করছেন। অনেক কৃষক ইতিমধ্যে বেগুন, মূলা, ধনিয়াপাতা, শিম স্বল্প পরিমাণে বাজারজাত করতে শুরু করেছেন।
জেলার সবুজপাড়া গ্রামের কৃষক জাকির জানান, তিনি এক বিঘা জমিতে বেগুন ও এক বিঘা জমিতে আগাম মূুলা চাষ করেছেন। বিক্রি শুরু করেছেন গত সপ্তাহ থেকে। প্রতি মণ বেগুন পাইকারি বিক্রি করছেন ৯৫০ টাকা থেকে এক হাজার টাকা দরে। মূুলা প্রতি মণ পাইকারী বিক্রি করছেন ৮শ’ টাকা দরে। তিনি এর মধ্যে ২০ হাজার টাকার বেগুন ও ২৫ হাজার টাকার মূুলা বিক্রি করেছেন। কৃষক জাকির আরও প্রায় ২৫ হাজার টাকার বেগুন ও ১০ হাজার টাকার মূুলা বিক্রি করতে পারবেন বলে আশা প্রকাশ করছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর এ জেলায় ২ হাজার ৮শ হেক্টর জমিতে শীতকালীন শকিসবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হানিফ বাসসকে জানান, কৃষি বিভাগ কীটনাশক ছাড়াই আলোর ফাঁদ পেতে বেগুন, শিম, লাউ চাষে কৃষকদের উদ্ধুদ্ধ করা হচ্ছে। এ পদ্ধতি এখন অনেকাংশে কৃষকদের নিকট জনপ্রিয় হচ্ছে।
জেলা কৃষি সম্প্রসারণ উপ-পরিচালক জানান, খাদ্যের গুনগত মান রক্ষায় এবং স্বাস্থ্যের কথা বিবেচনায় রেখে আলোর ফাঁদ পেতে কৃষকদের বিভিন্ন ফসল উৎপাদনে উৎসাহ প্রদান করা হচ্ছে। এ পদ্ধতিতে এবার ৫শ’ হেক্টর জমিতে শীতকালীন বিভিন্ন সবজি চাষ পঞ্চগড় জেলায় কৃষকদের মাঝে করানো হয়েছে।