বাসস দেশ-২৪ : পদ্মা সেতুর ৫ম স্প্যান বসছে কাল

528

বাসস দেশ-২৪
পদ্মা সেতু-স্প্যান
পদ্মা সেতুর ৫ম স্প্যান বসছে কাল
মুন্সীগঞ্জ, ২৮ জুন, ২০১৮ (বাসস) : পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসছে কাল শুক্রবার। সকল প্রস্তুতি এখন সম্পন্ন। বৃহস্পতিবার বিকালে সেতুর জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর খুঁটির কাছেই পৌঁছে গেছে ‘৭এফ’ নম্বর স্প্যানটি। সকাল সাড়ে ৮টার দিকে কুমারভোগের বিশেষায়িত ওয়ার্কসপ জেটি থেকে ৩৬শ’ টন ধারণ ক্ষমতার ভাসমান ক্রেনবাহী জাহাজটি প্রায় ৩২শ’ টন ওজনের স্প্যানটি পাজা করে তুলে নিয়ে যায়। যদিও এটি রওনা হওয়ার কথা ছিল বুধবার। কিন্তু পদ্মায় অস্বাভিবক ঢেউ থাকায় জাহাজটি রওনা হয় বৃহস্পতিবার। সকল প্রস্তুতি সম্পন্ন করার পর পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা আজ সন্ধ্যা সাড়ে ৭টায় নিশ্চিত করেছেন সব ঠিকঠাক থাকলে শুক্রবার সকালেই স্প্যানটি বসিয়ে দেয়া হবে ৪১ ও ৪২ নম্বর খুঁটিতে। এর মধ্যে পদ্মা সেতু স্পর্শ করতে যাচ্ছে জাজিরা প্রান্তের তীর। আর পদ্মা সেতু দৃশ্যমান হচ্ছে পৌনে এক কিলোমিটার। দেড়শ’ মিটার দীর্ঘ এই স্প্যানটি বসানোর জন্য নানা রকম প্রযুক্তির সমাবেশ ঘটনো হয়েছে এখানে।
এর আগে ৪২ নম্বর খুঁটির ঢালাই সম্পন্ন এবং জমাট বাধা নিশ্চিতসহ সকল পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করা হয়। পদ্মায় এখন সেতুর কাজের প্রসার বেড়েছে। ইতোমধ্যে ৯টি খুঁটির কাজ সম্পন্ন হয়েছে। এগুলো হচ্ছেÑ মাওয়ার ৩, ৪, ৫ এবং জাজিরা প্রান্তের ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২ নম্বর খুঁটি। এছাড়া ১৩ নম্বর খুঁটির কাজ শেষ হতে যাচ্ছে। এর নদীতে এ পর্যন্ত ১৫০টি পাইল স্থাপন হয়ে গেছে।
সেতুর মোট ৪২টি খুঁটির মধ্যে দু’তীরে দু’টিতে পাইল ১৬টি করে ৩২টি। এর মধ্যে ২০টি সম্পন্ন। আর নদীতে ৪০টি খুঁটির ২২টিতে ৭টি করে এবং ১৮টি ৬টি করে মোট ২৬২টি পাইল। যার অধের্কের বেশি অর্থাৎ ১৫০টি বসে গেছে। এদিকে ৫ম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে সেতুর কাজ আরেক ধাপ এগিয়ে যাচ্ছে। এরই মধ্যে সেতু চারটি স্প্যান বসানো হয়েছে। জাজিরা প্রান্তের ৩৭ নম্বর খুঁটি থেকে ৪১ নম্বর খুঁটিতে সেতুর এই চারটি স্প্যান প্রতিটি ১৫০ মিটার করে ৬শ’ মিটার সেতু দৃশ্যমান হয়েছে। আর এই স্প্যানটি বসানোর পর সেতুটির ৭৫০ মিটার দৃশ্যমান হতে যাচ্ছে।
বাসস/সংবাদদাতা/এবিএইচ/২২১৫/এবিএইচ