বাসস ক্রীড়া-৭ : চ্যাম্পিয়ন্স লীগে নতুন করে ঘুরে দাঁড়ানোর মিশনে টটেনহ্যাম

102

বাসস ক্রীড়া-৭
ফুটবল-ইউরো-চ্যাম্পিয়ন্স-টটেনহ্যাম-রেডস্টার-প্রিভিউ
চ্যাম্পিয়ন্স লীগে নতুন করে ঘুরে দাঁড়ানোর মিশনে টটেনহ্যাম
লন্ডন, ২১ অক্টোবর, ২০১৯ (বাসস/এএফপি) : খুব বাজেভাবে নতুন মৌসুম শুরু করা টটেনহ্যাম হটস্পার্স এখন বেশ দ্রুততার সঙ্গেই উন্নতির স্বাক্ষর রাখছে। কিন্তু তাদের সামনে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মঙ্গলবার রেড স্টার বেলগ্রেডের সফর। অবশ্য নিজেদের সান্তনা দেয়ার একটি বিষয় তাদের হাতে রয়েছে, সেটি হচ্ছে ১২ মাস আগের চ্যাম্পিয়ন্স লীগের আসরে ফাইনালে খেলার মাধ্যমে তাদের সেরা অবস্থান।
ইন্টার মিলান ও বার্সেলোনার কাছে পরাজিত হবার পর তাদের পিএসভি আইন্দোভান সফরের সময় কোচ মরিসিও পচেত্তিনো ‘মাস্ট উইন’ ম্যাচ হিসেবে অবিহিত করলেও হল্যান্ডের ক্লাবের সঙ্গে ওই ম্যাচে ২-২ গোলে ড্র করেছিল। চ্যাম্পিয়ন্স লীগের ওই ম্যাচকে পরে তিনি ‘লক্ষ্য পুরনের কাছাকাছি’ বলে মন্তব্য করেছিলেন।
এবারের মৌসুমের শুরুতে সব ধরনের টুর্নামেন্টের ১২ ম্যাচে অংশ নিয়ে স্পার্সরা মাত্র তিনটিতে জয়লাভ করেছে।
পচেত্তিনোর অধীনে টটেনহ্যাম প্রথম ট্রফি হিসেবে লীগ কাপের শিরোপা জয়ের আশা করলেও সেটি এরই মধ্যে হাতছাড়া হয়ে গেছে। পেনাল্টিতে চতুর্থ বিভাগের ক্লাব কোলচেস্টারের কাছে হেরে গিয়ে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েছে তারা। আর প্রিমিয়ার লীগে সেরা চার থেকে ৫ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে রয়েছে পচেত্তিনোর শিষ্যরা।
এদিকে পচেত্তিনোর মতে তার দলের সবচেয়ে বড় পরাজয়ের ঘটনাটি ঘটেছে চ্যাম্পিয়ন্স লীগে। বায়ার্ন মিউনিখের কাছে লন্ডনের এই ক্লাবটি হেরেছে ৭-২ গোলে। শনিবার প্রিমিয়ার লীগে নিজেদের মাঠে তলানীর ক্লাব ওয়াটফোর্ডের সঙ্গে স্পার্সদের ১-১ গোলে ড্রয়ের পর পচেত্তিনো বলেন, ‘বায়ার্নের কাছে ওই হারের পর আমাদের আত্মবিশ্বাস একেবারেই মাটিতে নেমে গিয়েছিল।’
ইউরোপীয় আসরে কোন ইংলিশ দলের এমন বিশাল হারের পর এর প্রভাব কিছু দিনের জন্য স্থায়ী হলেও টটেনহ্যামের টুর্নামেন্টের শেষ ষোলতে খেলার সুযোগ এখনই শেষ হয়ে যায়নি। মঙ্গলবার নিজেদের মাঠে সার্বিয় চ্যাম্পিয়নদের হারাতে পারলেই তারা নিজ গ্রুপের দ্বিতীয় অবস্থানে উঠে আসবে। তবে সেটি সম্ভব হবে যদি অলিম্পিয়াকোস গ্রীসে বায়ার্নকে হারিয়ে অঘটনের জন্ম দিতে না পারে।
ছয়টি মৌসুম দায়িত্ব পালনের পরও গ্রুপের ম্যাচে পচেত্তিনো খেলোয়াড়দের কতটুকু জাগিয়ে তুলতে পারবে সেটি নিয়ে কিছু সন্দেহ থেকেই যাচ্ছে। যদিও চেষ্টা করতে তার কোন ক্ষতি নেই। অসুস্থতার কারণে অধিনায়ক হুগো লরিস ২০২০ সাল পর্যন্ত সাইডলাইনে কাটালেও তার পরিবর্তিত হিসেবে বেশ ভালভাবেই দায়িত্ব পালন করে চলেছেন পলো গাজ্জানিগা।
সেন্টার ব্যাক ইয়ান ভার্টোংগেন ও টবি আলডেরওয়েল্ড এগিয়ে যাচ্ছেন টটেনহ্যামের সঙ্গে তাদের ক্যারিয়ারের সমাপ্তির দিকে। কারণ এই বেলজিয়ান যুগলের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে চলতি মৌসুম শেষেই।
ক্রিস্টিয়ান এরিকসন এবং ডেনও ক্লাব ছেড়ে যেতে পারেন আগামী গ্রীষ্মে। যদি জানুয়ারির আগে তাদের নতুন চুক্তির আওতায় আনা না হয়। নতুন যোগ দেয়া রায়ান সেসেগনন ও জিওভানি লো সেলসো দীর্ঘ মেয়াদি ইনজুরিতে পড়ায় মুল একাদশে খেলার সুযোগ পাচ্ছেননা। ক্লাবের রেকর্ড অর্থে যুক্ত করা টাঙ্গুই এনডোমবেলে ধারবাহিকতাহীনতার কারণে একাদশে অনিয়মিত রয়েছেন। সর্বশেষ ওয়াটফোর্ড সফরেও সাইডলাইনে কাটিয়েছেন তিনি।
তবে হর্নেটসদের বিপক্ষে স্পার্সদের প্রতিক্রিয়া উৎসাহব্যঞ্জক বলে মনে করেন পাচেত্তিনো। কারণ ১-০ গোলে পিছিয়ে পড়ার পরও ডেলে আলীর গোলে সমতায় ফিরেছিল স্পার্সরা। এটি ছিল জানুয়ারির পর আলীর প্রথম গোল। পচেত্তিনো বলেন, ‘যে পন্থায় আমরা এক পয়েন্ট আদায় করতে সক্ষম হয়েছি, সেটি খুবই গুরুত্বপূর্ণ। দলটি লড়াই করেছে এবং আমরা প্রয়োজনীয় মানষিক দৃঢ়তার প্রমাণ দিয়েছি।’
এখন দেখার বিষয় হচ্ছে রেড স্টারের বিপক্ষে পচেত্তিনো শিষ্যরা নিজেদের শক্তিকে জাগ্রত করে ফের আরেকটি বিরল অধ্যায় রচনা করতে পারে কি-না।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৩০/-স্বব