বাসস ক্রীড়া-৬ : অস্ট্রেলিয়া সফরে পাকিস্তান দল থেকে বাদ পড়লেন সরফরাজ, মালিক

129

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-পাকিস্তান
অস্ট্রেলিয়া সফরে পাকিস্তান দল থেকে বাদ পড়লেন সরফরাজ, মালিক
লাহোর, ২১ অক্টোবর, ২০১৯ (বাসস/এএফপি) : আগামী মাসের অস্ট্রেলিয়া সফরে টি-২০ ও টেস্ট সিরিজের দল থেকে সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদকে বাদ দিয়েছে পাকিস্তান। আসন্ন এ সফরের জন্য আজ সোমবার ঘোষিত সংক্ষিপ্ত ভার্সনের দলে দুই অভিজ্ঞ খেলোযাড় শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজকেও রাখেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
নিজ মাঠে সংক্ষিপ্ত ভার্সনে শ্রীলংকার কাছে ০-৩ ব্যবধানে পরাজিত হওয়ার কয়েক দিন পরই গত সপ্তাহে ৩২ বছর বয়সী সরফরাজের কাছ থেকে টি-২০ ও টেস্ট অধিনায়কত্ব কেড়ে নেয় পাকিস্তান।
দুই ফর্মেটেই সরফরাজের জায়গায় রাখা হয়েছে ২০১৬ নিউজিল্যান্ডে একটি মাত্র টেস্ট খেলা ২৭ বছর বয়সী মোহাম্মদ রিজওয়ানকে।
ইতোমধ্যেই টেস্ট ও ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেয়া মালিকের জন্য টি-২০ দল থেকে বাদপড়া মানে তার আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হয়ে গেল।
চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরে পাকিস্তান দলের অংশ ছিলেন হাফিজ। তবে কোন ম্যাচ খেলার সুযোগ পাননি। ৩৯ বছর বয়সে তার আন্তর্জাতিক ক্রিকেট খেলার আশা ক্ষীন হয়ে গেল।
সিডনিতে ৩ নভেম্বর, ক্যানবেরায় ৫ নভেম্বর এবং পার্থ-এ ৮ নভেম্বর তিনটি টি-২০ ম্যাচ খেলবে পাকিস্তান।
এরপর ২১-২৫ নভেম্বর ব্রিজবেনে প্রথম ও ২৯ নভেম্বর-৩ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট খেলবে পাকিস্তান।
দলের প্রধান কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ উল হক বলেন হতাশাজনক একটি গ্রীষ্ম মৌসুমের পর অস্ট্রেলিয়ার মাটিতে পাকিস্তানের ভাল করা দরকার।
মিসবাহ বলেন,‘ সেখানে ভাল ফল করতে আমাদের আক্রমনাত্মক ক্রিকেট খেলতে হবে। আমাদের পেস আক্রমন বিভাগে চিত্তাকর্ষক কিছু তরুণ খেলোযাড় আছে, যারা হতে পারে বিস্ময়কর প্যাকেজ।’
মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজ অবসর নেয়ায় টেস্টে পেস আক্রমন বিভাগে থাকছেন ১৬ বছর বয়সী নাসিম শাহ ও ১৯ বছর বয়সী মুসা খান। প্রথম শ্রেনীর ক্রিকেটে দু’জনে যথাক্রমে পাঁচ ও সাতটি ম্যাচ খেলেছেন।
অস্ট্রেলিয়া সফরে ২০১৭ সালে নিজের শেষ টেস্ট ম্যাচ খেলার পর লংগার ভার্সনে র দলে ফিরেছেন ৩২ বছর বয়সী ইমরান খান সিনিয়র।
অভিজ্ঞ লেগ স্পিনার ইয়াসির শাহকে এ বিভাগে সহায়তা করবেন ৩৩ বছর বয়সী বঁ-হাতি স্পিনার কাশিফ ভাট্টি।
এ ছাড়াও টি-২০ দলে লেগ স্পিনার হিসেবে থাকবেন কিংবদন্তী প্রয়াত আব্দুল কাদিরের ছেলে উসমান কাদির। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-২০ বিগ ব্যাশ লীগে খেলা উসমানের অভিজ্ঞতা কার্যকরী ভুমিকা রাখবে মনে করছেন মিসবাহ।
টি-২০ দলে ফিরেছেন ৩৭ বছর বয়সী দীর্ঘ দেহী মোহাম্মদ ইরফান। তিন বছর আগে টি-২০ বিশ্বকাপে সংক্ষিপ্ত ভার্সনে নিজের শেষ ম্যাচ খেলেছেন ইরফান।
টি-২০ দল: বাবর আজম(অধিনায়ক), আসিফ আলী, ফখর জামান, হারিস সোহেল, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, ইমাম উল হক, খুশদিল শাহ, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ ইরফান, মোহাম্মদ রিজওয়ান(উইকেটরক্ষক), মুসা খান, ওযাহাব রিয়াজ, শাদাব খান, উসমান কাদির।
ওয়ানডে দল: আজহার আলী(অধিনায়ক), আবিদ আলী, আসাদ শফিক, বাবর আজম, হারিস সোহেল,ইমাম ইল হক, ইমরান খান সিনিয়র, ইফতিখার আহমেদ,কাশিদ ভাট্টি, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ রিজওয়ান(উইকেটরক্ষক), নুসা খান, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ, ইয়াসির শাহ।
বাসস/এএফপি/১৮০৫/-স্বব