বাসস ক্রীড়া-৮ : বার্সা পয়েন্ট তালিকার শীর্ষে উঠলেও মায়োর্কার কাছে হেরে গেলে রিয়াল মাদ্রিদ

128

বাসস ক্রীড়া-৮
ফুটবল-লা লীগা
বার্সা পয়েন্ট তালিকার শীর্ষে উঠলেও মায়োর্কার কাছে হেরে গেলে রিয়াল মাদ্রিদ
মাদ্রিদ, ২০ অক্টোবর ২০১৯ (বাসস/এএফপি): লা লীগায় পয়েন্ট টেবিলের শীর্ষে ফিরে এসেছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। শনিবার অনুষ্ঠিত লীগের আরেক ম্যাচে অবশ্য ফের পরাজয়ের মুখে পড়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। নবাগত রিয়াল মায়োর্কার কাছে ১-০ গোলে পরাজিত হয়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।
এর আগে ২০০৬ সালে স্যান মইক্সে পরাজয়ের স্বাদ পেয়েছিল জিনেদিন জিদান, ডেভিড ব্যাকহ্যাম ও রবিনহোদের নিয়ে গড়া রিয়াল মাদ্রিদ। প্রথমার্ধে জুনিয়র ল্যাগোর গোলে ফের ওই ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে সক্ষম হল মায়োর্কা। বক্সের মধ্যে বল কাট করতে গিয়ে ল্যাগোকে খুব বেশি জায়গা দিয়ে ফেলেছিলেন আলভারো আদ্রিওজোলা। সুযোগটি দারুণভাবে কাজে লাগান ল্যাগো। পরে অবশ্য লড়াইয়ে ফেরার জন্য জোর প্রচেস্টা চালিয়েছিল রিয়াল। কিন্তু শেষভাগে এসে দশ জনের দলে পরিণত হওয়ায় আর লড়াইয়ে ফেরা হয়নি জিদান বাহিনীর।
এই হারে পুনর্গঠিত রিয়ালকে হারাতে হয়েছে তালিকার শীর্ষস্থানটি। তাদের চেয়ে এক পয়েন্ট বেশি নিয়ে তালিকার শীর্ষে পৌঁছে যায় বার্সেলোনা। এ্যাওয়ে ম্যাচে এইবারকে ৩-০ গোলে হারিয়েছে বার্সা। এটি ছিল সব ধরনের টুর্নামেন্টে চলতি মৌসুমে কাতালানদের টানা পঞ্চম জয়। দলের হয়ে গোল তিনটি করেছেন যথাক্রমে লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও আতোয়া গ্রিজম্যান।
এদিকে ওয়ান্ডা মেট্রোপলিটানোতে এগিয়ে গিয়েও ভ্যালেন্সিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করতে হয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদকে। ৮২ মিনিটে ফ্রি-কিক থেকে দানি প্যারেজোর দুর্দান্ত শট সমতায় ফিরিয়ে দেয় অতিথি দলকে। এর আগে ৩৬ মিনিটের পেনাল্টি থেকে দিয়াগো কস্তার গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক অ্যাটলেটিকো।
এই জয়ে এই মৌসুমে প্রথমবারের মত পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে সপ্তাহটি শেষ করতে পারবে বার্সেলোনা। শুরুর ব্যর্থতা কাটিয়ে ওঠার জন্য বর্তমান চ্যাম্পিয়নরা প্রানপন লড়াই চালিয়ে যাচ্ছে। অপরদিকে টানা ৫ ম্যাচে ৩টি জয় সহ অপরাজিত থাকা রিয়াল মাদ্রিদের শিরোপা মিশনে অবশ্য কোন রকমের সন্দেহে পড়ার মত পরিবেশ এখনো সৃষ্টি হয়নি।
এদিকে ইনজুরি কাটিয়ে শেষ পর্যন্ত ‘এমএসজি’ আক্রমণে সফল হয়েছে বার্সেলোনা। এইবারের বিপক্ষে শনিবারের ম্যাচে গোলের দেখা পেয়েছে কাতালান দলের ‘এমএসজি’ খ্যাত মেসি, সুয়ারেজ ও গ্রিজম্যান।
বার্সার আক্রমন ভাগে নতুন যোগ দেয়া গ্রিজম্যান এখনো একাদশে নিজের অবস্থান সুসংহত করতে না পারলেও ম্যাচের ১৩ মিনিটে প্রথম গোলের খাতাটি খুলেছে ফ্রান্সের এই তারকা। ৫৮ মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুন করেন মেসি। আর ৬৬ মিনিটে বার্সার হয়ে তৃতীয় গোল করেন সুয়ারেজ।
শনিবার অনুষ্ঠিত লা লীগার অন্য ম্যাচে গেটাফে ২-০ গোলে হারিয়েছে লেগানেসকে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৪০/মোজা/এএমটি