বাসস ক্রীড়া-৫ : রান বন্যার ঢাকা-রংপুর বিভাগের ম্যাচ ড্র

104

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-এনসিএল
রান বন্যার ঢাকা-রংপুর বিভাগের ম্যাচ ড্র
ঢাকা, ২০ অক্টোবর ২০১৯ (বাসস) : চলমান জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) দ্বিতীয় রাউন্ডের প্রথম স্তরের ম্যাচে দাপট দেখিয়েছেন ঢাকা ও রংপুর বিভাগের ব্যাটসম্যানরা। তাদের দাপটে রান বন্যায় ড্র হলো ঢাকা বিভাগ-রংপুর বিভাগের ম্যাচটি। ম্যাচে সর্বমোট রান হয়েছে ১০৭৪।
ডান-হাতি ব্যাটসম্যান সাইফ হাসানের অপরাজিত ২২০ রানের সুবাদে ৮ উইকেটে ৫৫৬ রানে প্রথম ইনিংস ঘোষনা করে ঢাকা বিভাগ। জবাবে লিটন দাসের ১২২ ও নাইম ইসলামের ১৩৫ রানে ৫০৮ রান তুলে অলআউট হয় রংপুর বিভাগ। প্রথম ইনিংস থেকে ৪৮ রানের লিড পায় ঢাকা বিভাগ। এই লিড নিয়ে আজ চতুর্থ ও শেষ দিনের শেষভাগে ৩ ওভার ব্যাট করে বিনা উইকেটে ১০ রান করে ঢাকা। এর পরই ম্যাচটি ড্র মেনে নেন দুই দলের অধিনায়ক।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ৩৩৪ রান করেছিলো রংপুর বিভাগ। ফলে ৫ উইকেট হাতে নিয়ে ২২২ রানে পিছিয়ে ছিলো তারা। নাইম ১২৪ ও তানবীর হায়দার ৫২ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন।
চতুর্থ দিন সকালে ১২তম ওভারে আউট হন নাইম। ঢাকার বাঁ-হাতি পেসার সালাউদ্দিন শাকিলের বোল্ড হবার আগে ৩২৪ বল মোকাবেলায় ১৩টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারিতে ১৩৫ রান করে আউট হন নাইম। নামের পাশে রাখেন তিনি। ৩২৪ বল মোকাবেলা করে ১৩টি চার ও ১টি ছক্কা মারেন নাইম।
হাফ-সেঞ্চুরির পর নিজের ইনিংস বড় করতে গিয়েও ব্যর্থ হন তানবীর। ৯টি চারে ১৪৫ বলে ৭৩ রান করে থামেন তানবীর।
৩৬৬ রানে নাইম-তানবীর ফিরলে ৪শ রানের মধ্যে গুটিয়ে যাবার শংকায় পড়ে রংপুর। কারন তখন হাতে মাত্র ৩ উইকেট ছিলো তাদের। তবে শেষ ৩ উইকেটেই ১৪২ রান পায় রংপুর। কারন টেল-এন্ডারদের নিয়ে দলের স্কোর ৫শ অতিক্রম করান সোহরাওয়ার্দি শুভ। তিন টেল-এন্ডার সাজেদুল ইসলাম ১১, রবিউল হক ৩৪ ও সঞ্জিত সাহা ০ রান করেন। তবে ৯২ রানে অপরাজিত থেকে যান শুভ। তার ১৯৮ বলের ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা ছিলো। ঢাকা বিভাগের শাকিল-নাজমুল ৩টি করে উইকেট নেন।
রংপুরের ইনিংস শেষে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে বিনা উইকেটে ১০ রান করে ঢাকা। এরপরই ম্যাচটি ড্র হয়। ওপেনার নাজমুল ইসলাম ৯ ও আব্দুল মজিদ ১ রানে অপরাজিত থাকেন। ম্যাচ সেরা হয়েছেন ঢাকা বিভাগের সাইফ। প্রথম ইনিংসে অপরাজিত ২২০ রান করেন তিনি।
সংক্ষিপ্ত স্কোর :
ঢাকা বিভাগ : ৫৫৬/৮ ডি ও ১০/০, ৩ ওভার (নাজমুল ৯*, মাজিদ ১*)।
রংপুর বিভাগ : ৫০৮/১০, ১৮০.৫ ওভার (নাইম ১৩৫, লিটন ১২২, শাকিল ৩/৮৫)।
ফল : ড্র।
ম্যাচ সেরা : সাইফ হাসান (ঢাকা বিভাগ)।
বাসস/এএমটি/১৮১০/মোজা/স্বব